ওজন কমাতে সাহায্য করবে এই ৫ ফল

0
12

লাইফস্টাইল ডেস্ক :

স্বাস্থ্যকর খাবারের তালিকায় শুরুর দিকেই থাকে ফলের নাম। নানা ধরনের ভিটামিন, মিনারেলস ও অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর ফল প্রতিদিনের খাদ্য তালিকায় রাখলে ওজন নিয়ন্ত্রণে থাকে সহজেই। তবে সব ফলই যে ওজন কমায় তা কিন্তু নয়। ওজন কমাতে সাহায্য করে এমন পাঁচটি ফল সম্পর্কে জেনে নিন-

http://picasion.com/

আপেল:

আপেলে আছে ফাইবার এবং ফ্ল্যাভোনয়েড পলিমার। এই কারণে ওজন কমানোর জন্য আপেল আদর্শ ফল। খোসাসহ আপেল খেলে বেশি উপকার পাবেন। আপেল রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণে রাখে। ব্লাডসুগার নিয়ন্ত্রণে থাকলে অকারণ ক্ষুধা পায় না।

নাসপাতি:

ব্রিটিশ মেডিক্যাল জার্নাল অনুযায়ী নাসপাতির মধ্যে থাকা ফ্ল্যাভোনয়েড পলিমার ওজন কমাতে সাহায্য করে। নাসপাতি খোসাসহ খেলে তা আপনার পেট অনেকক্ষণ ভরতি রাখবে। ফলে অতিরিক্ত খাওয়ার প্রবণতা কমবে।

gif maker

ব্ল‌ুবেরি: এক লক্ষ পুরুষ ও মহিলার ওপর জরিপ চালিয়ে ব্রিটিশ মেডিক্যাল জার্নাল জানিয়েছে যে ব্ল‌ুবেরির মধ্যে ফ্লেভানল রয়েছে, যা ওজন কমাতে সাহায্য করে। এককাপ ব্ল‌ুবেরিতে ১০ মিলিগ্রাম অ্যনথোসিয়ানিন রয়েছে যা অনেকক্ষণ পেট ভরতি রাখতে সাহায্য করে।

স্ট্রবেরি:

ওজন কমাতে পাতে রাখুন স্ট্রবেরি। কারণ ব্ল‌ুবেরির মতো স্ট্রবেরিও অ্যানথোসিয়ানিনে ভরপুর। তাই স্ট্রবেরি নিয়মিত খেলেও ওজন কমে। ফল মিষ্টি হওয়ায় ফল খেলে ওজন বাড়ে বলে অনেকেই মনে করেন। কিন্তু স্ট্রবেরির মতো ফল ওজন কমাতে সাহায্য করে।

পেপার:

ইয়েলো, রেড বা গ্রিন- বেল পেপার যতই আমরা সবজি বলে মনে করি, তা কিন্তু আসলে ফলের মধ্যেই পড়ছে। ক্যাপসিকাম শ্বেত রক্তকণিকা বাড়াতে সাহায্য করে, যা ক্যালোরি বার্ন করা ব্রাউন ফ্যাট বাড়ায়।

ফেসবুকে মন্তব্য করুন
234 জন পড়েছেন
http://picasion.com/