1577791419288

পঞ্চগড়ে ১১ জানুয়ারি ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় প্রতিনিধি :

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের অংশ হিসেবে আগামী ১১ জানুয়ারি পঞ্চগড়ে ১ লাখ ৪৯ হাজার ২৩৭ শিশুকে ক্যাপসুল খাওয়ানোর উদ্যোগ নিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ।

৩১ ডিসেম্বর (মঙ্গলবার) দুপুরে সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে আয়োজিত জেলা অবহিতকরণ ও পরিকল্পনা সভায় এসব তথ্য জানান পঞ্চগড়ের সিভিল সার্জন ডা. মোহাম্মদ নিজাম উদ্দিন।

জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক মোজাফফর রহমান, জেলা শিক্ষা অফিসার মো. শাহীন আকতার, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুল মজিদ, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো. শাহজাহান, ডা. এ ওয়াই এম রাজিউর রহমান, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আখতারুজ্জামান, জেলা ইপিআই সুপারভাইজার হাসিবুর রহমান শাহ লাবু, জেলা স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. জিয়াউদ্দিন ও জেষ্ঠ্য সাংবাদিক শহীদুল ইসলাম শহীদ প্রমুখ।

১১ তারিখ সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জেলার পাঁচটি উপজেলার ১ হাজার ৭৭টি কেন্দ্রে ৬-১১ মাস বয়সী ১৬ হাজার ৪৭৬ জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী ১ লক্ষ ৩৪ হাজার ৭৬১ জন শিশুকে একটি করে উচ্চ ক্ষমতা সম্পন্ন লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

সিভিল সার্জন বলেন, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনকে সফল করতে জেলায় ১ হাজার ৭৭টি কেন্দ্র স্থাপন করা হবে। এসব কেন্দ্রে ২ হাজার ১৫৪ জন স্বেচ্ছাসেবী কাজ করবে। ৬ মাসের কম বয়সী শিশু, ৫ বছরের বেশি বয়সী শিশু, ৪ মাসের মধ্যে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়া শিশু এবং মারাত্মক অসুস্থ শিশুকে ভিটামিন এ প্লাস খাওয়ানো হবে না। তবে অন্য শিশুদের এই ক্যাপসুল খাওয়ানো নিরাপদ। এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

সভায় জেলা পর্যায়ের কর্মকর্তা, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

 43 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন