ফরিদগঞ্জে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে বেকারী খাবার সামগ্রী

চাঁদপুর রিপোর্ট ডেস্ক :

ফরিদগঞ্জে ভেজাল, নোংরা-অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে বেকারী খাবার সামগ্রী। এসব সামগ্রী খেয়ে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে সাধারণ মানুষ। বিশেষ করে কোমলমতি শিশুরা এ জাতীয় খাদ্য খেয়ে বেশি বিপাকে পড়ছে।

ফরিদগঞ্জ উপজেলায় ব্যাঙের ছাতার মতো গড়ে ওঠা এসব বেকারী কারখানার বিরুদ্ধে প্রশাসন উল্লেখযোগ্য ব্যবস্থা না নেয়ায় দিনের পর দিন বেড়েই চলছে এ ধরনের অনিয়ম। এসব কারখানার অনেকের নেই বিএসটিআইর সনদ। নেই ফায়ার সনদ, নেই পরিবেশ ছাড়পত্র কিংবা খাবারের মান নিয়ন্ত্রণের ব্যবস্থা।

সরজমিনে দেখা যায়, ফরিদগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় ২৫টি বেকারীতে মানহীন উপাদান ও কেমিক্যাল দিয়ে ভেজাল, নোংরা-অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে বিভিন্ন রকমের খাবার সামগ্রী। নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ বিরজমান বেকারীগুলোর মধ্যে ফরিদগঞ্জের খাজুরিয়া বাজারের ঢাকা বেকারী, আষ্টা বাজারের জান্নাত বেকারী, গাজীপুর বাজারের স্টার গোল্ড বেকারী, চান্দ্রা বাজারের ঢাকা বেকারী ও চিটাগাং বেকারী, রূপসা বাজারের ন্যাশনাল বেকারী, কালির বাজারের ফয়সাল বেকারী, গোয়ালভাওর বাজারের ভাইয়া বেকারীসহ উপজেলার বিভিন্ন বাজারের বেকারী কারখানাগুলোর চিত্র প্রায় একই।

খাদ্য অধিদপ্তরের বেঁধে দেয়া নিয়ম-নীতির তোয়াক্কা না করে অসাধু ব্যবসায়ীরা অল্প সময়ে ধনী হতে গিয়ে বেকারীগুলোতে তৈরি করছে হরেক রকমের মুখরোচক খাবার। উপজেলায় দীর্ঘদিন ভেজালবিরোধী অভিযান না থাকার কারণে বাজারে বাজারে এসব কারখানা গড়ে উঠেছে বিভিন্ন নামে। এমনকি এসব কারখানায় ছোট শিশুরাও কাজ করছে দেদারচে।

ফরিদগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আশরাফ চৌধুরীর সাথে এসব বিষয়ে কথা হলে তিনি বলেন, ভেজাল, পচা, বাসি ও নোংরা পরিবেশে তৈরি হওয়া খাবার থেকেই ডায়রিয়া, আমাশয়, গ্যাস্ট্রিক, লিভার সমস্যাসহ বিভিন্ন রোগ ছড়ায় এবং বড় ধরনের ক্ষতি হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়ছে অনেকে। তাই যারা খাবার তৈরি করেন তাদের এসব বিষয়ের ওপর খেয়াল রাখতে হবে।

ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শিউলী হরির সাথে কথা হলে তিনি বলেন, আমি এখানে নতুন এসেছি। আপনাদের মাধ্যমে জেনে এ বিষয়ে অবগত হলাম। এই মাসের মধ্যেই আমরা এসব নোংরা-অস্বাস্থ্যকর পরিবেশের বেকারিতে ভেজালবিরোধী অভিযান পরিচালনা করবো। যেখানে নোংরা-অস্বাস্থ্যকর পরিবেশ দেখা যাবে সেখানেই ব্যবস্থাগ্রহণ করবেন বলে তিনি এ প্রতিনিধিকে অবহিত করেন।

প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০১৯ খ্রিস্টাব্দ, বুধবার :

চাঁদপুর রিপোর্ট : এমআরআর

174 জন পড়েছেন

Recommended For You

অনুমতি ব্যতীত এই সাইটের কোনো সংবাদ, ছবি অন্য কোনো মাধ্যমে প্রকাশ আইনত দণ্ডনীয়