করোনা ভাইরাস : কারণ লক্ষণ ও প্রতিকার

 

 

করোনা ভাইরাস প্রথম আবিষ্কৃত হয় ১৯৬০ সালে। করোনা ভাইরাস এক ধরনের যা মানুষের নাকে এবং সাইনাসে রোগের সৃষ্টি করে। গলাতেও এ ভাইরাস রোগের সৃষ্টি করে।

অধিকাংশ সময় করোনা ভাইরাস খুব বেশি বিপদজনক নয়। কিন্তু কিছু প্রকার করোনা ভাইরাস বেশ বিপদজনক। যদিও ২০১২ সালে Middle east respiretory syndrome (MERS) ৮৫৮ জন মারা গিয়েছিল। ২০১৯ সালে চীনে এক ধরনের নতুন করোনারী ভাইরাস আবিষ্কৃত হয়েছিল।

লক্ষণ : করোনা ভাইরাস মানবদেহের Upper respiratory tract এ ইনফেকশনের সৃষ্টি কর, তাই প্রধান লক্ষণসমূহ :

gif maker১. নাক বন্ধ হয়ে থাকা।
২. কাশি এবং কফ।
৩. গলা ব্যথা।
৪. নাক দিয়ে অনবরত পানি পড়া।
৫. নাক ও গলার প্রদাহ।
৬. মাঝে মাঝে ঝিমুনী এবং হালকা মাথা ব্যথা থাকতে পারে।
৭. ঘন ঘন হাঁচি।
৮. শ^াসকষ্ট।

প্রতিকার :

করোনা ভাইরাস মানুষ এবং পশুপাখিকেও আক্রান্ত করে। যেহেতু এটি ভাইরাসজনিত রোগ, তাই বিশেষ করে মনে রাখতে হবে এ রোগে কোনোরকম এন্টিবায়োটিকের অপব্যবহার থেকে সাবধান হতে হবে। এক্ষেত্রে over the counter drugগুলো কার্যকরী ভূমিকা পালন করতে হবে।

অধিকাংশ সময় আক্রান্ত রোগী যদি পর্যাপ্ত পানি এবং বেশি পরিমাণে তরল খাবার, সেইসাথে পর্যাপ্ত বিশ্রাম নেয় তাহলে সুস্থ হয়ে যাবে। তবে গুরুপাক জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে।

করোনা ভাইরাস ছোঁয়াচে, তাই আক্রান্ত ব্যক্তির খুব বেশি সংস্পর্শে না যাওয়াই ভালো। আর আক্রান্ত ব্যক্তির উচিত নাকে মাস্ক ব্যবহার এবং বাইরের আলো এবং ধূলাবালি থেকে নিজেকে বাঁচিয়ে রাখা। গোসল কিংবা খাবারের জন্য কুসুম গরম পানি ব্যবহার করা। পরিষ্কার পরিচ্ছন্ন থাকার জায়গা এবং খাবার নিশ্চিত করা। হাত-মুখ ভালোমতো সাবান দিয়ে ধৌত করা।

সর্বোপরি, স্বাস্থ্যসম্মত জীবনযাপন করার কোনো বিকল্প নেই।

হাকীম মিজানুর রহমান (ডিইউএমএস)

(শতভাগ বিশ্বস্ত ও প্রতারণামুক্ত অনলাইন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান)

ইবনে সিনা হেলথ কেয়ার

হাজীগঞ্জ, চাঁদপুর।

যোগাযোগ করুন : (সকাল ১০টা থেকে রাত ০৮ টা (নামাজের সময় ব্যতীত)

+88 01762240650, +88 01834880825

+88 01777988889 (Imo-whatsApp)

শ্বেতী রোগ, যৌন রোগ, ডায়াবেটিস,অশ্ব (গেজ, পাইলস, ফিস্টুলা),ব্লকেজ, শ্বেতপ্রদর, রক্তপ্রদর , আলসার, টিউমার, বাত-ব্যথা, দাউদ-একজিমা ইত্যাদি রোগের চিকিৎসা দেয়া হয়।

1,128 জন পড়েছেন

Recommended For You

অনুমতি ব্যতীত এই সাইটের কোনো সংবাদ, ছবি অন্য কোনো মাধ্যমে প্রকাশ আইনত দণ্ডনীয়