chandpur2

চাঁদপুরে বালু ব্যবসায়ীদের বিরুদ্ধে শীঘ্রই আইনগত ব্যবস্থা

চাঁদপুর রিপোর্ট ডেস্ক :

চাঁদপুর জেলার বিভিন্ন উপজেলায় ও চাঁদপুর সদরে উন্মুক্ত পরিবেশে দীর্ঘ বছর অনেকেই বালু ব্যবসা করে আসছে। এসব ব্যবসায়ীদেরকে প্রশাসন ও স্থানীয় ভুক্তভোগী মহল অভিযোগ করলেও কোনভাবেই কর্ণপাত করেননি তারা। প্রতিবাদ করতে গিয়ে অনেকে তাদের হুমকি-ধমকি শুনতে হয়েছে। প্রকাশ্যে আঞ্চলিক সড়কেও এই ধরণের বালু ব্যবসা চলে আসছে বছরের পর বছর।

চাঁদপুরের স্থানীয় ও জাতীয় গণমাধ্যমে পরিবেশ দূষণকারী এই বালু ব্যবসা সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ হলেও কোন ধরণের ব্যবস্থা গ্রহণ করেননি স্থানীয় জনপ্রতিনিধি কিংবা পরিবেশ অধিদপ্তর। তবে গণমাধ্যমের সংবাদ পরিবেশন থেমে থাকেনি।

সম্প্রতি সময়ে জাতীয় গণমাধ্যমে চাঁদপুর সদরের বাগাদী ইউনিয়নের বাঘড়া বাজার চাঁদপুর-লক্ষ্মীপুর সড়কের বিশাল এলাকা নিয়ে উন্মুক্ত বালু ব্যবসার বিরুদ্ধে সংবাদ প্রকাশ ও প্রচার করা হয়। এতে কিছুটা হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে আসে।

গত কয়েকবছর আগে বাঘড়া বাজার এলাকার বালু ব্যবসা পরিবেশের নিয়ম মেনে চলার জন্য এবং সড়ক বিভাগকে ব্যবস্থা নেয়ার জন্য বলা হলেও অদৃশ্য কারণে কোটি কোটি টাকায় নির্মিত সড়ক রক্ষায় ব্যবস্থা নেয়নি চাঁদপুর সড়ক বিভাগ।

এই বিষয়ে চাঁদপুর পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক এ এইচ এম রাসেদ বলেন, উন্মুক্ত পরিবেশে বালু রেখে যাতে ব্যবসা না করে এই বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য মৌখিকভাবে বলা হয়েছে।

অনেককে আমরা নোটিশও করা হয়। কেউ কেউ এই বিষয়ে জবাব দিয়েছেন, যাদের জবাব সন্তোষজনক না এবং যারা কোন ব্যবস্থা গ্রহণ করেনি তাদের বিরুদ্ধে আমরা আইনগত ব্যবস্থা নিবো।

প্রকাশিত :২৫ জানুয়ারি ২০২০ খ্রিস্টাব্দ, শনিবার :

চাঁদপুর রিপোর্ট : এস এস

163 জন পড়েছেন
শেয়ার করুন