দেশের প্রতিটি মানুষকে জনসম্পদে রূপান্তর করতে হবে : শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি

গোলাম নবী খোকন:

বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া, প্রতিটি শিশুকে স্কুলমুখী করা এবং ঝরে পড়া রোধসহ শিক্ষাক্ষেত্রে এ সরকার ব্যাপক উন্নয়ন করেছে। তবে প্রতিযোগীতামূলক বিশ্বেটিকে থাকতে এখন আমাদের প্রয়োজন যুগোপযুগী শিক্ষা। যা সরকার করে যাচ্ছে। তবে শিক্ষার মানোন্নয়নে যা প্রয়োজন তার সবই করা হচ্ছে। আর এক্ষেত্রে সকলের সহযোগিতা প্রয়োজন।

১৭ জানুয়ারী শুক্রবার বিকালে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার লুধুয়া স্কুল এন্ড কলেজের ৬২ বছরে পদার্পন করায় স্কুল মাঠে আয়োজিত শিক্ষার্থীদের পূনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি একথাগুলো বলেছেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি আরো বলেন, ‘এবার এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এসএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন করতে মাসব্যাপী দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’ তিনি আরো বলেন, দেশের প্রতিটি মানুষ কে জনসম্পদে রুপান্তর করতে হবে।

দীপু মনি বলেন, ‘গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। গত বছর সারা দেশে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩। সে তুলনায় এবার ৮৭ হাজার ৫৫৪ জন পরীক্ষার্থী কমে গেছে। এবার সারা দেশে ৩ হাজার ৫১২টি কেন্দ্রে মোট ২৮ হাজার ৮৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে।’

পূনর্মিলনী উদযাপন কমিটির আহবায়ক ডা. এমদাদুল হক মানিক সভাপতিত্বে এবং সদস্য সচিব শাহেন শাহ মাহমুদ এর সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, চাঁদপুর-২ নির্বাচনী আসনের সংসদ সদস্য আলহাজ্ব এডভোকেট নুরুল আমিন রুহুল, পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব শামসুল আলম মোহন, চাঁদপুরের পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম, চাঁদপুরের জেলা প্রশাসক(ভারপ্রাপ্ত)এসএম জাকারিয়া, মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, স্কুল প্রতিষ্ঠাতা পরিবারের সদস্য আলী আজগর খান, লুধুয়া স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ জাকির হোসেন প্রমূখ।

লুধুয়া স্কুল মাঠে সাবেক এবং বর্তমান শিক্ষার্থীদের মিলনেমলা বসে। আলোচনাসভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

208 জন পড়েছেন

Recommended For You

অনুমতি ব্যতীত এই সাইটের কোনো সংবাদ, ছবি অন্য কোনো মাধ্যমে প্রকাশ আইনত দণ্ডনীয়