Palpitation

বুক ধড়ফড় করার কারণ লক্ষণ ও প্রতিকার

 

আহমেদুল কবির রণি :

পুরো বিশ্বে এমন অনেক রোগী আছেন, যাদের একটি সমস্যা থাকে- বুক ধড়ফড় করা। যাকে মেডিকেলের ভাষায় বলে পালপিটিশন (Palpitation)।

একজন সুস্থ মানুষের হৃদপিন্ডে (Heart) প্রতি মিনিটে ৭২-৮০ বার হৃদস্পন্দন থাকে। যদি এই সীমার বেশি হয় তাকে বলে Tachycardia.

বুক ধড়ফড় করার অভিযোগ নিয়ে যদি চিকিৎসকের কাছে কোনো রোগী যায়, তাহলে চিকিৎসক প্রথমে যে সন্দেহ করেন তা হলো তার রোগী নিশ্চয়ই মানসিক দুশ্চিন্তা অতিরিক্ত মাত্রায় করে থাকে। এটা সত্যি যে, মানসিক টেনশন, উদ্বিগ্নতা থাকা বা অস্থিরতার কারণে পালস রেট বা হৃদস্পন্দন বেড়ে যায়।

যাকে রোগীরা নিজেদের ভাষায় বুক ধড়ফড় করা বলে থাকে।

এক্ষেত্রে ডাক্তাররা রোগীকে ইসিজি (ইলেক্ট্রোকার্ডিওগ্রাম) করার উপদেশ দিয়ে থাকেন। যদি ইসিজি রিপোর্টে হৃদপিন্ডের কোনো রোগ ধরা পড়ে সেক্ষেত্রে বুক ধড়ফড় করা অত্যন্ত স্বাভাবিক। কিন্তু রোগীদের এমন অনেক হিস্টোরি আছে, ইসিজি রিপোর্টে সম্পূর্ণ স্বাভাবিক, অথচ বুক ধড়ফড় করা চলছেই।

লক্ষণ ও কারণ :
পালস রেট অনেক হাই থাকে। যেমন ১০০ থেকে শুরু করে তারও অনেক বেশি। অস্থিরতা, বুকে চাপ অনুভব করা, মাথা ঘোরা ইত্যাদি।

যদি ইসিজি রিপোর্ট নরমাল (স্বাভাবিক) কিন্তু পালস রেট হাই, সেক্ষেত্রে তার কারণ হতে পারে রোগীর দীর্ঘদিনের মানসিক দুশ্চিন্তা, আতঙ্ক, উদ্বেগ, উত্তেজনা। যদি ব্লাড প্রেসার হাই থাকে অর্থাৎ রোগী যদি উচ্চ রক্তচাপে ভুগে থাকে সেক্ষেত্রে বুক ধড়ফড় হতে পারে। আবার নিম্ন রক্তচাপ (লো প্রেসার) হয়ে থাকে, সেক্ষেত্রেও বুক ধড়ফড় হতে পারে। আবার পুষ্টিহীনতা, ক্যালসিয়াম, ভিটামিনের অভাব, পযাপ্ত খাবার ও পানি পান না করার কারণে বুক ধড়ফড় করতে পারে।

প্রতিকার :
* যতটা সম্ভব মানসিক দুশ্চিন্তা এড়িয়ে চলা।
* নিয়মিত শারীরিক পরিশ্রম করা।
*ধূমপান এড়িয়ে চলা।
* অতিরিক্ত চা, কফি, পান-সুপারি, জর্দা না খাওয়া। কারণ চা এবং কফিতে ক্যাফেইন আছে, যা বুক ধড়ফড় করা বাড়িয়ে দেয়।
* ঔষধের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যেতে পারে। বিটাবøকার জাতীয় ঔষধ যেমন-proprenol সাথে অন্যান্য anxiolytic ঔষধ বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শে সেবন করার মাধ্যমে বুক ধড়ফড় নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ করা সম্ভব হতে পারে।

ঔষধ পেতে যোগাযোগ করুন :

 হাকীম মিজানুর রহমান (ডিইউএমএস)

(শতভাগ বিশ্বস্ত ও প্রতারণামুক্ত অনলাইন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান)

ইবনে সিনা হেলথ কেয়ার

হাজীগঞ্জ, চাঁদপুর।

যোগাযোগ করুন : (সকাল ১০টা থেকে রাত ০৮ টা (নামাজের সময় ব্যতীত)

+88 01762240650, +88 01834880825

+88 01777988889 (Imo-whatsApp)

শ্বেতী রোগ, যৌন রোগ, ডায়াবেটিস,অশ্ব (গেজ, পাইলস, ফিস্টুলা),ব্লকেজ, শ্বেতপ্রদর, রক্তপ্রদর , আলসার, টিউমার, বাত-ব্যথা, দাউদ-একজিমা ইত্যাদি রোগের চিকিৎসা দেয়া হয়।

1,265 জন পড়েছেন
শেয়ার করুন