752

মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের সেচ সরবরাহের শুভ উদ্বোধন

গোলাম নবী খোকন, মতলব উত্তরঃ
চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় দেশের অন্যতম বেড়ীবাঁধ মেঘনা ধনাগোদা সেচ প্রকল্প বন্যা নিয়ন্ত্রণ বেড়ীবাঁধ। এ বাঁধ তিন টি বিষয়ের উপর নদীর চর্তুর দিক ঘীরে ৬০ কিলো মিটার বাঁধ নির্মাণ করা হয়েছে। বন্যা নিয়ন্ত্রণ, ইরিকেশনের জন্য সেচ সরবরাহ ও পানি নিষ্কাসন ব্যবস্হা। আর সাড়ে সতর হেক্টর ভূমি রয়েছে এ বাঁধের ভিতর। এর মধ্যে প্রথম কয়েক বছর প্রায় ১৩ হাজার হেক্টর ভূমি টার্গেট করে ইরিকেশনের ব্যবস্হা নেওয়া হয়েছিল। এখন ৫/৬ হাজার হেক্টরের বেশী সেচ দিতে পারছে না। বিভিন্ন প্রতিকুলতার মধ্যে দিয়ে সেচ কার্যক্রম অব্যাহত রাখছে পানি উন্নয়ন বোর্ড। প্রত্যেক বছরের ন্যায় এ বছর সেচ মৌসুমের কার্যক্রম চালু রাখার জন্য গত ১ লা জানুয়ারী সকাল ১০ টায় উদ্দমদী পাম্প হাউজ এ সেচ কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়।
অন্ষ্ঠুানে পানি ব্যবস্হাপনা ফেডারেশনের সাধারন সম্পাদক সরকার মোঃ আলাউদ্দিনের উপস্হাপনায় ফেডারেশনের সভা পতি বীর মুক্তি যোদ্ধা, মতলব উত্তর উপজেলা আঃমীলীগের সাধারন সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান এমএ কুদ্দুসের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর -২ আসনের সংসদ আলহাজ্ব অ্যাড,মোঃ নুরুল আমিন রুহুল এমপি।
তিনি বক্তব্যে বলেন এ বাঁধ হচ্ছে মানুষের জীবন মরন। এ বাঁধ যদি সু- রক্ষায় থাকে, এ বাঁধের উন্নয়ন বা রক্ষণাবেক্ষণ কাজ যদি হয় টেকসই, তাহা হলে এ বাঁধ এলাকার মানুষের জীবন জীবনই থাকবে আর মরন হবে না। এ বাঁধের সুফল মানুষ ভোগ করবে। আর বাঁধ বাচলে কৃষক বাচবে। তিনি আর ও বলেন কিছু সার্থনেশ্বী মহল বাঁধের বিভিন্ন জায়গায় দখল বাণিজ্য সহ পানি নিষ্কাশন ব্যবস্হা বাঁধা গ্রস্ত করছে। এদের প্রতিহত করতে হবে।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর পওর সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো রফিক উল্লা,মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার এএম জহিরুল হায়াত, মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার, যান্ত্রিক বিভাগের নির্বাহী প্রকৌশলী, রুহুল আমিন ও মতলব উত্তর উপজেলা কৃষি কর্ম কর্তা সালাউদ্দিন প্রমূখ।
উপস্হিত ছিলেন প্রকল্পের উপ- বিভাগীয় প্রকৌশলী নকিব আল হাসান, এসও জামাল হোসেন, সালাউদ্দিন, সার্ভেয়ার মহিউদ্দিন সহ অন্যন্যা কর্মকর্তা কর্মচারী বৃন্দ ও কৃষক প্রতিনিধি, ইলেকট্রনিক ও পিন্ট মিডিয়ার সাংবাদিক বৃন্দ।

প্রকাশিত : ০৩ জানুয়ারী ২০২০ খ্রিস্টাব্দ, শুক্রবার

চাঁদপুর রিপোর্ট-এমকেজেড

 37 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন