sah84

শাহরাস্তিতে জলবদ্ধতার কারণে অর্ধশতাদিক কৃষকের ইরি চাষের অনিশ্চিত

মো. জামাল হোসেন, শাহরাস্তি প্রতিনিধি:

শাহরাস্তিতে জলবদ্ধতার কারনে অর্ধশতাদিক কৃষকের ইররিবরো চাষের অনিশ্চিত হয়ে পরেছে। সরজমিনে গিয়ে দেখা যায় শাহ্রাস্তি পৌর শহরে কালিয়াপাড়া দোয়াভাঙ্গা এলাকায় পানি জলবদ্ধতার কারণে কয়েকশ কৃষক ইরি চাষের অনিশ্চিত হয়ে পড়েছে বলে জানান।

স্থানীয় কৃষকেরা জানান কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহা সড়কের দক্ষিন পাশের্^ শাহ্রাস্তি গেইট দোয়াভাঙ্গা ৩ রাস্তার মোড়ে উপজেলা মুখী সড়কে অনেক আগে একটি কালবার্ট ছিল। যা অনেক বছর পূর্বে সংস্কার করে পাইপ বসানো হয়েছিল।

কিন্তু ওই পাইপ দিয়ে ৮/১০টি গ্রামের পানি নিষ্কাশনের জায়গা ছিল কিন্তু ঠিকমত নিষ্কাশন হচ্ছে না। শাহ্রাস্তি কালিয়াপাড়া, সুয়াপাড়া, দোয়াভাঙ্গা সহ পার্শ¦বর্তী ১০টি গ্রামের অধিকাংশ ফসলি জমি সহ বিভিন্ন স্থানে শীতকালিন সময়ে পানি জমে রয়েছে। ওই স্থানে কালভার্ট থাকা স্বর্তেও বিভিন্ন জায়গায় জলবদ্ধতার কারনে কৃষকরা চাষাবাদ করতে পারছে না ফলে পানি নিষ্কাশন না হওয়ায় এই জলবদ্ধতার সৃষ্টি হয়। পানি নিষ্কাশনের লক্ষ্যে গত শনিবার স্থানীয় সংসদ সদস্য মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম, এমপির নিকট স্থানীয় কৃষক ও এলাকাবাসী পানি জলবদ্ধতা দূরকরনে শাহরাস্তি গেইট দোয়াভাঙ্গা কালবার্ট পূণঃ সংস্কারকরণ প্রসঙ্গে একটি আবেদন দেন। ওই সময় এলাকাবাসী সংসদ সদস্য মহোদয়কে পানি জলবদ্ধতার কারণ বিষয়টি অবগত করেন এবং পরে সংসদ সদস্য মহোদয় কালবার্ট নির্মান স্থানটি পরিদর্শন করেন এবং কৃষকদেরকে পানি নিষ্কাশনের ব্যবস্থার কালবার্ট নির্মানের আশ^াস প্রধান করেন।

 185 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন