Sinusitis

সাইনুসাইটিস : কারণ লক্ষণ ও প্রতিকার

আহমেদুল কবির রণি :

সাইনুসাইটিস। খুব পরিচিত একটি রোগের নাম। সাধারণ রোগ, অথচ খুব যন্ত্রণাদায়ক। বিশেষ করে শীতকালে তো এই রোগের প্রকোপের কথাই নেই।

আসুন সংক্ষিপ্তভাবে সাইনুসাইটিস (Sinusitis) কী, এর কারণ এবং প্রতিকার সম্পর্কে জেনে নেয়া যাক।

সাইনুসাইটিস নাকের এয়ার কেভেটিস (Air cavities) প্রদাহদায়ক রোগ। এটা হতে পারে ইনফেকশন, এলার্জি অথবা বাতাসে মিশ্রিত বিভিন্ন কেমিকেল; যা নাক দিয়ে প্রবেশ করে ব্যাধির সৃষ্টি করে।

লক্ষণ : ঘন ঘন হাঁচি উল্লেখযোগ্য একটি প্রধান লক্ষণ। যা সাইনুসাইটিস রোগীদের জন্য অত্যন্ত বিরক্তিকর এবং যন্ত্রণাদায়ক।

এছাড়া মাথাব্যথা থাকাও একটি প্রধান লক্ষণ। সাথে থাকতে পারে ঘাড় ব্যথা। এছাড়া আর যেসব প্রধান লক্ষণ থাকতে পারে, তার মধ্যে হলো গলা ব্যথা, সাথে কাশি এবং কফ। সাইনুসাইটিস রোগীরা সাধারণত ঈড়সসড়হ পড়ষফ এ প্রায়ই ভুগে থাকে। বছরের বেশিরভাগ সময় তাদের সাধারণত সর্দি, কাশি, হাঁচি লেগে থাকে। নাক-মুখ, চোখ লালচে হয়ে থাকা আরেকটি লক্ষণ।

চিকিৎসা এবং প্রতিকার :
একটা সময় তো সাধারণ জ্বরেরও কোনো রকম ঔষধ ছিলো না। তখন এতো রোগ ব্যাধিও ছিলো না। দিন দিন মানুষের রোগ ব্যাধি বাড়ছে, সেই সাথে তা জটিল আকার ধারণ করছে। তারই সাথে পাল্লা দিয়ে এগিয়ে চলছে চিকিৎসা বিজ্ঞান। আজ থেকে শত শত বছর আগে যেসব রোগ মানুষের জন্য আতঙ্ক আর মৃত্যুর কারণ ছিলো আজ আজ তা নয়। কারণ চিকিৎসা বিজ্ঞানের কল্যাণে আর নতুন নতুন প্রযুক্তির সহায়তায় এখন দূরারোগ্য ব্যাধিও নির্মূল করা সম্ভব হচ্ছে। এসিটামিনোফেন এবং অন্যান্য এন্টিহিস্টামিন সাথে এন্টিবায়োটিক যথাযথ প্রয়োগের মাধ্যমে সাইনুসাইটিসের প্রতিরোধ করা সম্ভব।

নিয়মতান্ত্রিক এবং স্বাস্থ্যসম্ভব জীবনযাপন সাইনুসাইটিসের নিয়ন্ত্রণ রাখার ব্যাপারে কোনো বিকল্প নেই। বিশেষ করে সাইনুসাইটিসে ভুগছেন এরকম রোগীরা যদি যানবাহন, হোক সেটা মোটরসাইকেল থেকে শুরু করে এয়ারক্রাফট অবশ্যই নাকে মাস্ক ব্যবহার করবেন। যেনো বাতাস থেকে বিষাক্ত গ্যাস এবং ধুলাবালি থেকে রক্ষা পাওয়া যায়।

সর্বশেষে বিখ্যাত চিকিৎসা বিজ্ঞানী ইবনে সীনার একটি মতবাদ দিয়ে লেখার ইতি টানতে চাই যে, এই পৃথিবীতে যদি এতো গ্যাস এবং ধুলাবালি না থাকতো তাহলে আমরা হাজার হাজার বছর ধরে বেঁচে থাকতাম।

ঔষধ পেতে যোগাযোগ করুন :

 হাকীম মিজানুর রহমান (ডিইউএমএস)

(শতভাগ বিশ্বস্ত ও প্রতারণামুক্ত অনলাইন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান)

ইবনে সিনা হেলথ কেয়ার

হাজীগঞ্জ, চাঁদপুর।

যোগাযোগ করুন : (সকাল ১০টা থেকে রাত ০৮ টা (নামাজের সময় ব্যতীত)

+88 01762240650, +88 01834880825

+88 01777988889 (Imo-whatsApp)

শ্বেতী রোগ, যৌন রোগ, ডায়াবেটিস,অশ্ব (গেজ, পাইলস, ফিস্টুলা),ব্লকেজ, শ্বেতপ্রদর, রক্তপ্রদর , আলসার, টিউমার, বাত-ব্যথা, দাউদ-একজিমা ইত্যাদি রোগের চিকিৎসা দেয়া হয়। 

334 জন পড়েছেন
শেয়ার করুন