775

চুনারুঘাটের পারকুল চা বাগানের সাড়ে ৫ শতাধিক গাছ কর্তন

দিপু আহমেদঃ
চুনারুঘাট উপজেলার রানীগাঁও ইউনিয়নের পারকুল চা বাগানের ১৮নং টিলা নামক স্থানে দুস্কৃতিকারীরা ছায়াবৃক্ষ সহ প্রায় সাড়ে ৫ শতাধিক গাছ কর্তন করেছে। বুধবার গভীর রাতে পারকুল চা বাগানে এ ঘটনাটি ঘটে।
বৃহস্পতিবার ( ২০ ফেব্রুয়ারী) সকালে চা বাগানের কর্মরত চা শ্রমিকরা বাগানে গেলে গাছগুলো কর্তন অবস্থায় দেখতে পেয়ে পারকুল চা বাগানের শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে ম্যানেজার বাংলোর সামনে জড়ো হতে থাকে। এরপরই শ্রমিকরা বিক্ষোভ সমাবেশ করে এর প্রতিবাদ জানায় এবং দ্রুত দুস্কৃতিকারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।
বৃহস্পতিবার পারকুল ও নাছিমাবাদ চা বাগানে কর্মবিরতি পালন করে চা শ্রমিকর। এ বিষয়ে পারকুল চা বাগানের ম্যানেজার বাদী হয়ে চুনারুঘাট থানায় দুস্কৃতিকারীদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছেন এবং চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বিষয়টি অবগত করেছেন।
এ ঘটনায় চুনারুঘাট থানার ওসি শেখ নাজমুল হক ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, দুস্কৃতিকারীদের গ্রেফতারে পুলিশের অভিযান অব্যাহত আছে বলে জানান।
প্রসঙ্গত, সরকার দলীয় জনৈক পাতি নেতার মদদে পূর্বে পারকুল চা বাগানে জমি দখলের চেষ্টা চলছিল এবং পারকুল ও রশিদপুর বন বিভাগের এ জমি নিয়ে টানাটানি ও সীমানা নির্ধারণ নিয়ে বিরোধ দেখা দিলে প্রশাসনের হস্তক্ষেপে বিষয়টি সাময়িকভাবে অমীমাংসিত থেকে যায়। এরই প্রেক্ষিতে বুধবার বিকেলে ম্যানেজার বাংলোতে স্থানীয় লোকজন ও বাগানের ম্যানেজার এক পরামর্শ বৈঠকে বসেছিলেন বলে ফেসবুক পোস্ট ও শ্রমিক সূত্রে জানা যায়। এ নিয়ে যে কোন সময় বাগানের শ্রমিকদের মধ্যে একটি অপ্রীতিকর ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে। এ ঘটনায় চা শ্রমিক সহ এলাকার সচেতন মহল পারকুল চা বাগানের জমি রক্ষা সহ গাছ কর্তনকারীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের সুদৃষ্টি কামনা করেছেন।

প্রকাশিত : ২১ ফেব্রুয়ারী ২০২০ খ্রিস্টাব্দ,  শুক্রবার

চাঁদপুর রিপোর্ট-এমকেজেড

 50 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন