মতলব দক্ষিণে মোবাইল কোর্টের অভিযান : ২৬ হাজার টাকা জরিমানা

 

প্রেস বিজ্ঞপ্তি

চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলায় রাস্তার পাশে উন্মুক্ত অবস্থায় বালু রেখে পরিবেশ দূষণ ও নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে ২৬,০০০/- (ছাব্বিশ হাজার) টাকা জরিমানা আদায়সহ ৮৯ (উননব্বই) কেজি নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ জব্দ

অদ্য ০৫ ফেব্রুয়ারি ২০২০ খ্রিঃ তারিখ বুধবার পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের উদ্যোগে চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলায় মতলব দক্ষিণ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব নুশরাত শারমীন-এর নেতৃত্বে চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলায় রাস্তার পাশে উন্মুক্ত অবস্থায় বালু রেখে পরিবেশ দূষণ ও নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। উক্ত মোবাইল কোর্টে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত-২০১০) অনুসারে রাস্তার পাশে উন্মুক্ত অবস্থায় বালু রেখে পরিবেশ দূষণসহ মানবস্বাস্থ্যের ক্ষতিসাধণের জন্য দায়ে চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলার নারায়নপুর এলাকায় মেসার্স সুবর্ণ ট্রেডার্স নামক প্রতিষ্ঠানকে ১৫,০০০/- (পনের হাজার) টাকা জরিমানা ধার্যপূর্বক তাৎক্ষণিক আদায় করা হয়।

এছাড়া চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলার নারায়নপুর বাজারে নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে (১) মেসার্স বিজয় স্টোর-কে ৩,০০০/- (তিন হাজার) টাকা, (২) মেসার্স বিজয় সুতার দোকান-কে ৩,০০০/- (তিন হাজার) টাকা, (৩) মেসার্স জগন্নাথ স্টোর-কে ৩,০০০/- (তিন হাজার) টাকা (৪) মেসার্স দীপক স্টোর-কে ২,০০০/- (দুই হাজার) টাকাসহ মোট ১১,০০০/-(এগার হাজার) টাকা জরিমানা ধার্যপূর্বক তাৎক্ষনিক আদায় করা হয়। এসময় ০৪টি দোকান থেকে ৮৯ (উননব্বই) কেজি নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ জব্দ করা হয়।

মোবাইল কোর্টে সর্বমোট ২৬,০০০/- (ছাব্বিশ হাজার) টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয়।

উক্ত মোবাইল কোর্টে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের উপপরিচালক জনাব এ, এইচ, এম, রাসেদ। মোবাইল কোর্টে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের পরিদর্শক জনাব উত্তম কুমার। মোবাইল কোর্ট পরিচালনাকালে রাস্তার পাশে উন্মুক্ত অবস্থায় বালু রেখে পরিবেশ দূষণ ও মানবস্বাস্থ্যের ক্ষতি না করার জন্য এবং বাজারে নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ বাজারজাত না করার জন্য নির্দেশনা প্রদান করা হয়।

পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের উপপরিচালক জনাব এ, এইচ, এম, রাসেদ জানান, উন্মুক্ত অবস্থায় বালু রেখে পরিবেশ দূষণ বন্ধ করার জন্য এবং নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগের বিরুদ্ধে মোবাইল কোর্ট অভিযান অব্যাহত থাকবে। অভিযানে মতলব দক্ষিণ থানা পুলিশের একটি টিম সহায়তা প্রদান করে।

(এ, এইচ, এম, রাসেদ)
উপপরিচালক

321 জন পড়েছেন

Recommended For You

অনুমতি ব্যতীত এই সাইটের কোনো সংবাদ, ছবি অন্য কোনো মাধ্যমে প্রকাশ আইনত দণ্ডনীয়