মসজিদে গিয়ে দোয়া চাইলেন চীনা প্রেসিডেন্ট

0
7

চাঁদপুর রিপোর্ট ডেস্ক :

চীনে নতুন করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর তা ছড়িয়ে পড়েছে ২৫টি দেশে।

http://picasion.com/

দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ৫৬৩ জনে দাঁড়িয়েছে। প্রাণঘাতি এই ভাইরাসে এখন পর্যন্ত চীনে আক্রান্ত হয়েছেন প্রায় ২৮ হাজার জন। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন বুধবার এ তথ্য জানিয়েছে।

এ অবস্থায় চীনের একটি লোকাল মসজিদ পরিদর্শণে যান প্রেসিডেন্ট শি জিন পিং। তিনি সেখানে মুসলমানদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। করোনাভাইরাস থেকে দেশবাসীকে মুক্তি দিতে আল্লাহর কাছে মুসলমানদের দোয়া করতে বলেন। মসজিদে গিয়ে তার দোয়া কামনা করার ভিডিওটি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

প্রসঙ্গত, চীনে দুই কোটি ৩০ লাখ মুসলমানের বসবাস এবং পশ্চিমাঞ্চলের নিংজিয়া প্রদেশে গত কয়েকশ বছর ধরে মুসলিমরা উল্লেখযোগ্য সংখ্যায় বসবাস করছে। হুই মুসলিমরা যদিও তাদের ধর্ম চর্চার ক্ষেত্রে স্বাধীন কিন্তু পশ্চিমাঞ্চলের জিনজিয়াং এলাকায় উইঘুর মুসলিমরা সরকারের দিক থেকে বেশ চাপের মধ্যে আছে।

দেশটির মানবাধিকার কর্মীরা বলছেন পশ্চিমাঞ্চলে জিনজিয়াং-এ সরকারের কড়া নজরদারি রয়েছে এবং জনসমাগমের এলাকায় মুসলিম মহিলাদের নেকাব ব্যবহারে কারণে অনেকে শাস্তির মুখোমুখি হয়েছে।

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, হাজার-হাজার উইঘুর মুসলিমকে চীন সরকার জোর করে ‘শিক্ষা কেন্দ্রে’ পাঠিয়েছে। সেখানে আটককৃতদের নিজের ধর্ম ত্যাগ করতেও বাধ্য করা হয়েছে।

উল্লেখ্য, এই ঘটনাটি অনেকে ২০১৬ বলে থাকলেও আসলে সেটি সঠিক নয়। আমরা নিশ্চিত হয়েছি সম্প্রতি প্রেসিডেন্ট শি জিন পিং মসজিদে গিয়ে দোয়া চেয়েছেন।

প্রকাশিত :০৬ ফেব্রুয়ারি ২০২০ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার :

চাঁদপুর রিপোর্ট : এস এস

ফেসবুকে মন্তব্য করুন
73 জন পড়েছেন
http://picasion.com/