CHANDPUR DC

যে সত্যিকারে জ্ঞান পিপাসু , তার জন্য হাজার বই প্রয়োজন : ডিসি চাঁদপুর

চাঁদপুর রিপোর্ট ডেস্ক :

চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান বলেছেন, মানুষ কেন লাইব্রেরী, পাঠাগার ও গ্রন্থগারে আসবে। অনেক উপকরণত রয়েছে। অনেক চ্যালেঞ্জ রয়েছে। অনলাইন প্লাটফর্মের চ্যালেঞ্জ কিনা। আমার কাছে সংক্ষিপ্ত উত্তরটা হচ্ছে, যখন একজন জ্ঞান পিপাসু মানুষ জ্ঞানের সন্ধানে বেরিয়ে যায়, প্রাথমিকভাবে সে ছোট ছোট উপকরণ উপরে নির্ভরশীল হয়। হাতের কাছে যা পায়। অর্থাৎ হাতের কাছে একজন মানুষ পেলে তাকে ধরে। বলেনত আমি কে। যখন সে উত্তর না পায়, তখন চারদিকে খুজে। কেন আমি এই দুনিয়াতে আসছি বলে দেন। এরপর শিক্ষকের কাছে যায়, বিভিন্ন প্রতিষ্ঠানে যায়, ধর্মীয় প্রতিষ্ঠানে যায়। এই কাজটি করতে গিয়ে সে একটি সময় পার করে দেয়। এর মধ্যে যারা জ্ঞানের গভীরে যেতে চায়, তাদের জন্য এই ধরণের প্রতিষ্ঠান প্রয়োজন। যে সত্যিকারে জ্ঞান পিপাসু তার জন্য হাজার বই প্রয়োজন।

বুধবার (৫ ফেব্রুয়ারি) সকাল ১০টায় শহরের বিটি রোড জেলা সরকারি গ্রন্থগারে জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চাঁদপুর জেলা গ্রন্থাগারের পরিচালক উম্মে রায়হানা ফেরদৌস এর সভাপতিত্বে ও জেলা গ্রন্থাগারের সাধারণ সম্পাদক মোহাম্মদ আরিফ বিল্লাহ এর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম জাকারিয়া, অতিরিক্ত পুলিশ সুপার (হেড কোয়ার্টার) আসাদুজ্জামান, সাহিত্য একাডেমির মহাপরিচালক কাজী শাহাদাত।

উপস্থিত ছিলেন জেলা গ্রন্থাগার সমিতির সভাপতি মো. নজরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মো. আক্তারুজ্জামান প্রমূখ।

আলোচনা পূর্বে চাঁদপুর সার্কিট হাউজ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে জেলা গ্রন্থাগার সম্মুখে এসে শেষ হয়।

152 জন পড়েছেন
শেয়ার করুন