salauddin

সালাহ উদ্দিন খানের থ্রিলার উপন্যাস ‘শিকড় সন্ধান’

 

শিকড় সন্ধান
ধরনঃ থ্রিলার উপন্যাস
লেখকঃ সালাহ উদ্দিন খান
প্রকাশকঃ নীল সাধু
প্রকাশনীঃ এক রঙা এক ঘুড়ি
একুশে বই মেলা ২০২০।। স্টল নং৫৮৭
*

উপন্যাসের প্রধান চরিত্র জোনাকি। পরিচিতজনরা বিশ্বাস করে সে অতিপ্রাকৃতিক ক্ষমতা সম্পন্ন। প্রচলিত সমাজে অতি নির্ভীক রহস্যময় একজন মেয়ে। যার গন্তব্যের সীমান্ত নেই। ওর প্রতিটা কথা ও আচরণ রহস্যপূর্ণ। সামনে কী করতে যাচ্ছে তা বর্তমান থেকে ধারণা করা দুষ্কর। যার দৃষ্টিতে আছে হাজারো জিজ্ঞেসা।

লেখক জোনাকির গল্পটা এঁকেছেন শ্বাসরুদ্ধকর বর্ণনার মধ্য দিয়ে। প্রেম-প্রণয়, মায়া-মমতা কিংবা কোনো মোহ তাকে আকর্ষণ করতে পারেনি। অন্যতম চরিত্র শুভ নানাভাবে তাকে আকর্ষণ করতে চেয়েছে, কিন্তু সফল হয়নি! তার প্রতি লোলুপ কালু মাস্টার আর জ্যাককে ঠান্ডা মাথায় খুন করে। এভাবেই গল্প থেকে গল্প তৈরি হয়েছে। জোনাকিকে ঘিরে কতোজনের ভালোবাসার জন্ম হয়েছে, ঘটেছে মৃত্যুও। উপন্যাসের অতিপ্রাকৃতিক চরিত্র এঞ্জেল আর জোনাকির সম্পর্ক পাঠকই নির্ধারণ করে নেবেন।

সুইস ব্যাংক লুটে শুভ যে কারিশমা দেখিয়েছে তা আশ্চর্যজনক। অতপর সিআইএ, মোসাদের মতো গোয়েন্দা বিভাগের চোখে ধুলো দিয়ে একেরপর এক রহস্যের জন্ম দিয়েছে। একপর্যায়ে মোসাদের এশিয়া অঞ্চলের পরিচালকে আবেদনময়ী জেনিয়াকে দিয়ে কপোকাত করা উপন্যাসের অন্যতম এডভ্যাঞ্চার। শুভ ও তার দলবল মোসাদের অফিসার আইজ্যাক মিলকে নিয়ে যাত্রা করেছিলো এক রহস্যময় দ্বীপের উদ্দেশ্যে। কিন্তু কেন? পথে এক রহস্যজালে আটকা পড়ে তারা। এবং অন্য এক ভয়ঙ্কর প্রাণী জগতে বন্দি হয়। তাদের শেষ পরিণতি কিভাবে হয়েছিল তার নান্দনিক বর্ণনাধারা পাঠককে রোমাঞ্চিত করবে।

 

প্রকাশিত : ০৯ ফেব্রুয়ারি ২০২০ খ্রিস্টাব্দ, রোববার :

চাঁদপুর রিপোর্ট : এমআরআর

197 জন পড়েছেন
শেয়ার করুন