‘হাইমচরে একযোগে সকল কুকুরকে ভ্যাকসিনের আওতায় আনা হবে’

সাহেদ হোসেন দিপু :
২০২০ সালের মধ্যে দেশ থেকে জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে সারা দেশের ন্যায় হাইমচরেও ব্যাপকহারে কুকুরের টিকাদান (এমডিভি) কার্যক্রম ২০২০ শুরু করা হচ্ছে। সে উপলক্ষে হাইমচর স্বাস্থ্য কমপ্লেক্সে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

অবহিতকরণ সভায় জানানো হয় জলাতঙ্ক প্রতিরোধে আগামী ৭ থেকে ১৩ তারিখ পর্যন্ত হাইমচরের ৬টি ইউনিয়নে সকল কুকুরকে ভ্যাকসিনের আওতায় আনা হবে। হাইমচর উপজেলায় ২০টি টিম ভ্যাকসিন প্রদানে কাজ করবে। প্রতিটি টিমেই ঢাকা থেকে আগত কুকুর ধরা বিশেষজ্ঞসহ একজন করে ভ্যাকসিনেটর থাকবে। যে কুকুরকে ভ্যাকসিন প্রদান করা হবে তার গায়ে লাল রংয়ের বড় দাগ টেনে দেয়া হবে। কুকুর বা কোনো প্রাণীর কামড় কিংবা আঁচড় দিলে সাথে সাথে বাংলা সাবান (ক্ষারযুক্ত) পানি দিয়ে ১৫ মিনিট ধুতে হবে।

আজ ০৪ ফেব্রæয়ারি ২০২০ খ্রি. মঙ্গলবার বেলা ১১ টায় স্বাস্থ্য কমপ্লেক্স অডিটরিয়ামে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালনাধীন জাতীয় জলাতঙ্ক নির্মূল কর্মূসূচির অবহিতকরণ সভায় উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডা. মো. বেলায়েত হোসেনের সভাপতিত্বে ও স্বাস্থ্য পরিদর্শক বেনজির আহমেদের পরিচালনায় বক্তব্য রাখেন মহিলা ভাইস চেয়ারম্যান শাহনাজ বেগম, উপজেলা শিক্ষা অফিসার জুলেখা সারমিন, ভ্যাটেনারি সার্জন ডা. সাইফুল ইসলাম, প্রেসক্লাব সাবেক সভাপতি মো. নুরুল ইসলাম, চরভৈরবী ইউপি চেয়ারম্যান আহমেদ আলী মাষ্টার, এমডিভি সুপার ভাইজার মীর ইমতিয়াজ উদ্দিন, মো. হাসান তাসাউপ।

162 জন পড়েছেন

Recommended For You

অনুমতি ব্যতীত এই সাইটের কোনো সংবাদ, ছবি অন্য কোনো মাধ্যমে প্রকাশ আইনত দণ্ডনীয়