Chandpur report matlab 5

মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের সেচ ক্যানেল ভেঙ্গে গেছে

গোলাম নবী খোকন :

মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের সেচ ক্যানেল আজ ১৫ মার্চ দুপুরে উত্তর লুধয়া নামক স্হানে ভেঙ্গে গেছে। গত ২০/২৫ দিন পূর্বে এ জায়গায় আরও একবার সেচ ক্যানেল ভেঙ্গে যায়।

মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার এ এম জহিরুল হায়াত চাঁদপুর থেকে মতলবে আসার পথে সেচ ক্যানেল ভাঙ্গার দৃশ্যটি নজরে পড়লে ভাংঙ্গন স্হান পরিদর্শন করে তাৎক্ষণিক পাম্প বন্ধ করে।

ইউএনও সাংবাদিকদের জানান, পানি উন্নয়ন বোর্ড কর্তৃ পক্ষের উদাসীনতার কারনেই সেচ ক্যানেল ভেঙ্গে গেছে। এ সমস্যা সমাধানের জন্য মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার ও পানি ব্যবস্হাপনা ফেডারেশনের সাধারণ সম্পাদক সরকার মোঃ আলাউদ্দিনকে জরুরী ভিত্তিতে মেরামতের জন্য অবহিত করেন উপজেলা নির্বাহী অফিসার এএম জহিরুল হায়াত।

দুর্ঘটনার খবর শুনে সেচ প্রকল্পের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার সর জমিন পরিদর্শন করেন ও কৃষকদের খোঁজখবর নেন।

সরজমিনে জানা যায়, প্রকল্পের মতলব উত্তর উপজেলার ডুগবী ভোষ্টার পাম্প দিয়ে ডুগবী, গজরা, রাঢী কান্দি, নয়াকান্দি, লুধুয়া ও উত্তর লুধুয়া এলাকায় ইরিকেশনের জন্য সেচ সরবরাহ করে আসছে। এর পূর্বে একই জায়গায় ক্যানেল ভেঙ্গে যায়।

এবার ১০০ ফুটের মধ্যে দুটি জায়গায় ভেঙ্গে যায় সেচ ক্যানেল।

কৃষকরা জানান, এখন সেচ মৌসুম, এক মাসের মধ্যে দুই বার ক্যানেল ভেঙ্গে যায়, এভাবে ক্যানেল ভেঙ্গে গেলে কৃষকদের রোপা ধানের ক্ষতিসাধন হবে ব্যাপকহারে।

কৃষকরা আরও জানান, পানি ব্যবস্হা দলের লোকজন এ বছর ভালো ভাবে ক্যানেল মেরামত করে নাই, এবং কি ক্যানেলে পানি ছাড়ার পর তারা দেখাশোনা করে না। গেইট চেকম্যান, লাইনম্যান তাদের খুঁজে পাওয়া যায় না। তাদের এ অবহেলার কারণে বার বার ক্যানেল ভেঙ্গে আমাদের ক্ষতিসাধন হচ্ছে।

নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেন, জরুরী ভিত্তিতে ভাঙ্গনস্হানটি মেরামতের ব্যবস্হা নিচ্ছি। এসও সালাউদ্দিনও ভাঙ্গন স্হান পরিদর্শন করেন।

185 জন পড়েছেন
শেয়ার করুন