raypur supary

রায়পুরে ভেজা সুপারিতে মিশানো হচ্ছে ক্ষতিকর ক্যামিকেল!

 

রায়পুর প্রতিনিধি:
লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার বিভিন্ন স্থানে ভেজা সুপারিতে ক্ষতিকর ক্যামিকেল মিশ্রণ করার অভিযোগ পাওয়া গেছে।

যা মানুষের শরীরের জন্য মারাত্বক ক্ষতি করে থাকে । এছাড়াও ভিজা সুপারীর দূর্গন্ধে পরিবেশ দূষণের পাশাপাশি ধ্বংস হচ্ছে বিভিন্ন ধরনের জলজ প্রাণি। অন্যদিকে রং ও বিষাক্ত কেমিক্যালের মিশ্রনের এসব সুপারি মানবদেহে মরণব্যাধি ক্যান্সারসহ বিভিন্ন রোগের ঝুঁকি বাড়িয়ে জনস্বাস্থ্যের জন্য মারাত্বক হুমকির কারন হয়ে দাঁড়িয়েছে।

স্থানীয় প্রশাসনের তদারকির ও ভ্রাম্যমাণ অভিযান জোরদার না থাকায় একটি চক্র এসব করে আসছে বলে স্থানীয়দের অভিযোগ।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার প্রায় সব এলাকার বিভিন্ন ডোবা-নালায় পানিতে ভিজিয়ে রাখা হয়েছে সুপারি। বর্তমানে ৪০ থেকে ৫০ ভাগ সুপারি বিভিন্ন স্থানে জলাশয়গুলোতে ভেজানো রয়েছে।

gif maker

সুপারির কাঁচা স্বাদ ধরে রাখতে নির্দিষ্ট পাকা হাউসে ভেজানোর নিয়ম থাকলেও তা মানছে না অসাধু ব্যবসায়ীরা। বেশি লাভের আশায় পুকুরে ডোবায় ও জলাশয়ে ভিজিয়ে মজুদ করা হয়।

স্থানীয়রা জানান, উম্মুক্ত জলাশয়ে সুপারি ভেজানোর ফলে পানি ব্যবহার করতে পারছেনা তারা, মাছ চাষ ব্যাহত হচ্ছে।

পাশাপাশি পঁচা সুপারির দুর্গন্ধে আশপাশে চলাচল করতে চরম দুর্ভোগে পড়তে হয় এলাকার লোকজন ও পথচারীদের। রায়পুর উপজেলা ৯নং ইউনিয়নের মিঝি ষ্টেশনে গিয়ে দেখা গেছে শ্রমিকরা স্বাস্থ্য ঝুঁকি নিয়ে সুপারিতে বিষাক্ত ক্যামিকেল রং মেশাচ্ছে।

পানিতে দীর্ঘদিন সুপারি সংরক্ষণ করলে রং নষ্ট হয়ে যায়। যে কারণে অসাধু ব্যবসায়ীরা সুপারিতে রং মিশিয়ে চকচকে করে থাকে। পরে চড়া দামে দেশের বিভিন্ন স্থানে বিক্রি হয় বিষাক্ত কেমিক্যাল ও রং মিশ্রিত এসব সুপারি।

135 জন পড়েছেন
শেয়ার করুন