791

শাহরাস্তিতে লকডাউন উপেক্ষা করে ড্রেজার দিয়ে বালি উত্তোলনঃ রাস্তা দখল

মোঃ কামরুজ্জামান সেন্টু ঃ
শাহরাস্তিতে লকডাউন উপেক্ষা করে ড্রেজার দিয়ে বালি উত্তোলন ও রাস্তা দখলের খবর পাওয়া গেছে। উপজেলার রায়শ্রী দক্ষিণ ইউনিয়নের পরানপুর গ্রামে এই ঘটনা ঘটে।
জানা যায়, ওই গ্রামের হুমায়ূন কবিরের পুত্র মোঃ শাহাদাত হোসেন প্রসাশন ও স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আবু হানিফের নাম ভাঙ্গিয়ে সরকারি খালের পাশে ড্রেজার বসিয়ে তার নিজের জমি ভরাট এবং জমির পাশে দিয়ে যাওয়া জনচলাচলের রাস্তা দখল করেছেন। ইউনিয়ন পরিষদের ৪০ দিনের কর্মসূচীর আওতাভুক্ত রাস্তা নিজের পৈতৃক দাবী করে স্থানীয় জনমতকে উপেক্ষা করে তা ড্রেজার দিয়ে উত্তোলনকৃত বালি ফেলে বন্ধ করে দিয়েছেন।
স্থানীয় এলাকাবাসী নাম প্রকাশ না করার শর্তে জানান, শাহাদাত সংশ্লিষ্ট প্রশাসন ও স্থানীয় চেয়ারম্যানের অনুমতি নিয়েছে জানিয়ে নিজ জমি ও সরকারি খাল হতে ড্রেজারের মাধ্যমে বালি উত্তোলন করছে। তার জায়গার পাশে হওয়ায় খালের পাশ দিয়ে দীর্ঘ বছরের পুরাতন রাস্তা বালি ফেলে ও স্থায়ী ইমারতের কাঠামো নির্মান করে দখল করেছে। আশেপাশের বাড়ী ও স্থানীয় মাঠের কৃষি জমির ফসল উত্তোলনে এ রাস্তা ব্যবহৃত হতো। রাস্তা দখলের ফলে এবছর ফসলী জমির ধান মাঠ হতে ঘরে নেয়ার রাস্তা বন্ধ হয়ে গেছে। 791 1
এ ব্যপারে অভিযুক্ত শাহাদাত হোসেনের সাথে আলাপকালে সে জানায়, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আবু হানিফের অনুমতি নিয়ে সে ড্রেজার বসিয়েছেন। চেয়ারম্যানের মাধ্যমে দাফতরিক অনুমতির সকল কাজ সেরেছেন। রাস্তা দখলের বিষয়ে সে জানায়, এটি তার নিজের টাকায় নির্মিত রাস্তা তাই সে দখল করেছে।
ওই ওয়ার্ড (১নং ওয়ার্ড) ইউপি সদস্য মোঃ হেমায়েতুল ইসলাম সুমন জানান, ড্রেজার চলার বিষয়ে অনুমতির এখতিয়ার ইউনিয়ন পরিষদের নেই। চেয়ারম্যান অনুমতি দেয়ার প্রশ্নই আসে না। রাস্তাটি শাহাদাত ও এলাকাবাসীর সহায়তায় নির্মিত হয়েছে, যাতে ইউনিয়ন পরিষদের বরাদ্দ থেকেও ব্যয় হয়েছে। খালের পাশের এ রাস্তা সংস্কারে ৪০ দিনের কর্মসূচীর অন্তর্ভুক্ত হয়েছে। করোনা সমস্যার কারণে সংস্কারকাজ সাময়িক বন্ধ রয়েছে।
ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আবু হানিফ জানান, আমি ড্রেজার চালানোর অনুমতি দেইনি। স্থানীয় ক্ষতিগ্রস্ত একজন আমাকে ড্রেজারের বিষয়ে অবহিত করেছে।

প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২০ খ্রিস্টাব্দ, শুক্রবার

চাঁদপুর রিপোর্ট-এমকেজেড

265 জন পড়েছেন
শেয়ার করুন