সিলেটে করোনার চিকিৎসায় এগিয়ে এলো দুই হাসপাতাল

0
32

নিজস্ব প্রতিবেদক, সিলেট :

সিলেটে করোনার চিকিৎসায় এগিয়ে এলো দুই হাসপাতাল।

http://picasion.com/

সিলেটে করোনাভাইরাস মোকাবেলায় এগিয়ে এসেছে দুটি বেসরকারি হাসপাতাল। পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের দুটি হাসপাতাল কোভিড-১৯ আক্রান্তদের জন্য ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন।

সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইউনুছুর রহমান জানান, সিলেটে কোভিড-১৯ রোগীর সংখ্যা বাড়লে শুধুমাত্র শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে রোগীদের চিকিৎসা দেওয়া সম্ভব হবে না।

প্রয়োজন পড়বে আরও হাসপাতালের। পরিস্থিতি এমন হলে নর্থইস্ট মেডিকেল কলেজ হাসপাতাল ও মাউন্ট এডোরা হাসপাতাল চিকিৎসায় এগিয়ে আসার ঘোষণা দিয়েছে। করোনাভাইরাস প্রতিরোধ বিভাগীয় কমিটির সভায় তারা নিজেদের হাসপাতাল ছেড়ে দিতে সম্মত হয়েছেন।

gif maker বিভাগীয় কমিটির সভায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষরা জানান, প্রয়োজন হলে নর্থইস্ট মেডিকেল কলেজ হাসপাতাল দুটি আইসিইউ বেডসহ পুরো নবমতলা করোনা ভাইরাস আক্রান্তদের জন্য ছেড়ে দেবে।

ওই ফ্লোরে অন্তত ২০টি আইসিইউ বেড বসানো সম্ভব হবে। এক্ষেত্রে সিলেটের অন্য বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক থেকে আইসিইউ বেড এনে ওই হাসপাতালের নবম তলাটিতে পূর্ণাঙ্গ আইসিইউ ইউনিট করা হবে। এ ইউনিটে আইসিইউ বেডের সাথে থাকবে ভেন্টিলেশনেরও ব্যবস্থা।

এছাড়া আরেক বেসরকারি হাসপাতাল মাউন্ট এডোরাও তাদের দুটি হাসপাতালের মধ্যে একটি কোভিড-১৯ আক্রান্তদের চিকিৎসার জন্য ছেড়ে দিতে আগ্রহ প্রকাশ করেছে। নগরীর নয়াসড়কে হাসপাতালটি তারা করোনা আক্রান্তদের চিকিৎসায় ছেড়ে দিতে সম্মত হয়েছে।

সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল জানিয়েছেন, এই হাসপাতালে তিন ক্যাটাগরির রোগীদের চিকিৎসা দেওয়া হবে। কোভিড-১৯ আক্রান্তদের প্রাথমিক চিকিৎসা, আইসোলেশন ও ভেন্টিলেশনের ব্যবস্থা করা হবে এই হাসপাতালে।

এদিকে, করোনার চিকিৎসার জন্য নির্ধারিত সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে আরও ৯টি আইসিইউ বেড, ভেন্টিলেশন ও কার্ডিয়াক মনিটর বসানোর কাজ শুরু হয়েছে। চলছে ভেন্টিলেশনের জন্য লাইন টানার কাজ। এছাড়া সিটি করপোরেশনের পক্ষ থেকে ডিপটিউবওয়েল বসানোর কাজও এক দু’দিনের শুরু হওয়ার কথা রয়েছে।

ফেসবুকে মন্তব্য করুন
159 জন পড়েছেন
http://picasion.com/