Korona road

হাসপাতালে জায়গা নেই, রাস্তায় মরদেহ ফেলে যাচ্ছেন স্বজনরা

চাঁদপুর রিপোর্ট ডেস্ক :

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডরে প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা। দেশটিতে মহামারির কেন্দ্রস্থল গুয়াইয়াকুইল শহর। সারাদেশের প্রায় ৭০ শতাংশ রোগীই এ অঞ্চলের।

ইতোমধ্যেই সেখানকার হাসপাতালগুলোর ধারণক্ষমতা পূরণ হয়ে গেছে। নতুন রোগী ভর্তি হতে না পেরে হাসপাতালের সামনে, রাস্তায় পড়ে থাকছেন অনেকে। বেঘোরে প্রাণ যাচ্ছে সেখানেই। আবার করোনা আক্রান্ত হয়ে কেউ বাড়িতে মারা গেলেও শেষকৃত্যের ব্যবস্থা করতে না পেরে প্রিয়জনের মরদেহ সড়কেই রেখে যাচ্ছেন অনেকে।

/
দেশটির করোনা নিয়ন্ত্রণ টাস্কফোর্স জানিয়েছে, তারা সড়ক থেকে প্রতিদিন শতাধিক মরদেহ সংগ্রহ করছেন।

 

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, অনেক পরিবার তিন-চারদিন ধরে প্রিয়জনের মরদেহ নিয়ে বাড়িতে অপেক্ষা করছেন, কখন ফরেনসিক টিম এসে সেটি সরিয়ে নেবে।

গত সপ্তাহে গুয়াইয়াকুইলের কাউন্সিলর আন্দ্রেস গুশমার জানিয়েছিলেন, তখন পর্যন্ত চার শতাধিক মরদেহ বিভিন্ন বাড়ি থেকে বের করেছে কর্তৃপক্ষ। স্থানীয়দের হিসাবে, তালিকাভুক্ত আরও সাড় চারশ’র বেশি মরদেহ বের করার অপেক্ষায় আছে।

gif maker

সরকারি হিসাবে, ইকুয়েডরে এখন পর্যন্ত ৩ হাজার ১৬৩ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, মারা গেছেন ১২০ জন। তবে সংশ্লিষ্টরা জানিয়েছেন, অনেকেই বিনাপরীক্ষায় মারা গেছেন। আগামী কয়েক সপ্তাহে সেখানে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সূত্র: আনাদোলু এজেন্সি

চাঁদপুরে করোনা ভাইরাস সর্ম্পকে পরামর্শের জন্য স্বাস্থ্য বিভাগের বিভিন্ন চিকিৎসকদের মোবাইল নম্বর

চাঁদপুরে করোনা ভাইরাস সন্দেহভাজন রোগী/ব্যক্তির করোনা টেস্টের নমুনা (সেম্পল) সংগ্রহের জন্য প্রস্তুতকৃত চাঁদপুরের ৮টি সরকারি হাসপাতাল। হাসপাতালগুলোর মধ্যে রয়েছে জেলা সদরে অবস্থিত ২৫০ শয্যাবিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল (সদর) হাসপাতাল এবং জেলা সদরের বাইরে অবস্থিত ৭টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

এর বাইরে চাঁদপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়েও এই নমুনা সংগ্রহের ব্যবস্থা রয়েছে।

গত বৃহস্পতিবার চাঁদপুর জেলার ৫টি উপজেলা থেকে ১০জনের নমুনা সংগ্রহ করার মধ্য দিয়ে চাঁদপুরে এই কার্যক্রম শুরু হয়।

gif maker

ইতিমধ্যে করোনা সংক্রান্ত বিভিন্ন পরামর্শে নিতে বিভিন্ন চিকিৎসকের মোবাইল নম্বর প্রকাশ করেছে চাঁদপুর স্বাস্থ্য বিভাগ।

চাঁদপুরে করোনা ভাইরাস করোনাভাইরাস এর নমুনা সংগ্রহ ও পরামর্শ নিতে চাঁদপুর স্বাস্থ্য বিভাগ যাদের নাম ও মোবাইল নম্বর প্রকাশ করেছেন।

তাদের নামসহ টেলিফোন ও মোবাইল নম্বর গুলো হলো- চাঁদপুর সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ চাঁদপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল পরিচালক ডঃ জামাল উদ্দিন, মোবাইল নম্বর ০১৭২১৬১০৮৬২।

২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ হাবিব উল করিম, টেলিফোন নম্বর ০৮৪১৬৩০২২, ০৮৪১৬৩২৯৩, মোবাইল নম্বর ০১৮৬৫১৭৪৬।

সহকারি পরিচালক ডাঃ একেএম মাহবুবুর রহমান, টেলিফোন নম্বর ০৮৪১৬৩০২২, ০৮৪১৬৩২৯৩, মোবাইল ০১৭১১১৯০২৬৩।

সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াত উল্ল্যাহ টেলিফোন নম্বর ০৮৪১৬৩৫৭০, মোবাইল নম্বর ০১৭১১৪৩৯৮৬৮।

gif maker

ফরিদগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আশরাফ আহমেদ চৌধুরী টেলিফোন নম্বর ০৮৪২২৬৪০০৫, মোবাইল নম্বর ০১৮১৯১৫৪০৪৫।

হাইমচর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ বেলায়েত হোসেন টেলিফোন নম্বর ০৮৪২৩৫২০১১, মোবাইল নম্বর ০১৭১১০৫৮১৩১।

হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার এস এম সোয়েব আহমেদ চিশতি টেলিফোন নম্বর ০৮৪২৪৮৫৩০৯, মোবাইল নম্বর ০১৭১১৩৮৪৭৪৪।

কচুয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার সালাউদ্দিন মাহমুদ টেলিফোন নম্বর ০৮৪২৫৫৬১১১, মোবাইল নম্বর ০১৭১১১৮৮৪৬৮।

মতলব দক্ষিণ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মোঃ গোলাম কাউসার টেলিফোন নম্বর ০৮৪২৬৫৬০৩৯, মোবাইল নম্বর ০১৭১১০৫৮১৫৭।

মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নুসরাত জাহান মিথেন টেলিফোন নম্বর ০৮৪২৭৫৬০০৩, মোবাইল নম্বর ০১৬৭৬৩৯৫০০১।

শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ প্রতীক সেন টেলিফোন নম্বর ০৮৪২৭৫৬০০৩, মোবাইল নম্বর ০১৫৫৪৩৪৫৬২৫।

/

চাঁদপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সাজেদা বেগম পলিন, টেলিফোন নম্বর ০৮৪১৬৩২৫০, মোবাইল নম্বর ০১৭১১৯৪৩৮২২।

চাঁদপুর বক্ষব্যাধি ক্লিনিকের জুনিয়র কনসালটেন্ট টেলিফোন নম্বর ০৮৪১৬৩৪২৯।

চাঁদপুর সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার (ভারপ্রাপ্ত) ডাঃ আঞ্জুম আরা বেগম মোবাইল নাম্বার ০১৯৭০৭৫৭৬৭৭।

করোনা ভাইরাস সন্দেহ হলে কিংবা করোনা সংক্রান্ত যে কোন পরামর্শের জন্য উপরে উল্লেখিত এসব চিকিৎসকদের নম্বরে কল করে পরামর্শ নিতে পারবেন সাধারণ মানুষ।

919 জন পড়েছেন
শেয়ার করুন