New medicine korona

করোনার নতুন ওষুধ ব্যাপক কাজে দিচ্ছে

 

নিউজ ডেস্ক :
করোনাভাইরাস নিয়ে চলমান অচলাবস্থার আরেকটি ওষুধ ব্যাপক কাজ করছে বলে দাবি করেছে এর উৎপাদক প্রতিষ্ঠান। করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার পরীক্ষামূলক ওষুধ লেরনলিমাব ব্যাপক কাজে দিচ্ছে বলে জানিয়েছে ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান সাইটোডাইন কর্তৃপক্ষ।

এর আগে করোনার চিকিৎসায় জরুরি প্রয়োজনে ‘রেমডেসিভির’ ওষুধ ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। দেশটিতে এর আগে ওষুধটি পরীক্ষামূলক ব্যবহারে ইতিবাচক ফল পাওয়া গেছে।

শনিবার (০২ মে) প্রেসিডেন্ট ট্রাম্প ওষুধ তৈরি প্রতিষ্ঠান গিলিয়েড সায়েন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেন ও’ডেকে সঙ্গে নিয়ে এই ঘোষণা দেন। নিউইয়র্ক পোস্টের এক খবরে এই তথ্য দেয়া হয়েছে।

add all nk last

এক বিবৃতিতে সাইটোডাইন জানায়, যুক্তরাষ্ট্রের খাবার ও ওষুধ কর্তৃপক্ষের তত্ত্বাবধানে লেরনলিমাব পরীক্ষা করে দেখা গেছে- বেশিরভাগ রোগীই উল্লেখযোগ্যহারে সেরে উঠেছেন।

কভিড -১৯ যখন মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতার সঙ্গে পাল্লা দিয়ে নিয়ন্ত্রণ নিয়ে নিচ্ছে; এই ওষুধটি সাইটোকাইন ঝড় কাটিয়ে উঠতে শরীরের উিমিউন সিস্টেমকে সাহায্য করছে। এইচআইভি এইডস ও স্তন ক্যান্সারের চিকিৎসায় মূলত লেরনলিমাব ব্যবহার করা হয়। তবে করোনা চিকিৎসায় এটি কাজে দিচ্ছে।

Nk up

ইতোমধ্যে এফডিএর তত্ত্বাবধানে ৪৯ জন রোগীকে লেরনলিমাব দেয়া হয়। তার মধ্যে ১১ জন করোনা রোগীই নিউইয়র্ক হাসপাতালের।

যাদের ওপর এই পরীক্ষা চালানো হয়েছে তাদের সবাই নিবিড় পরিচর্যাকেন্দ্রের গুরুতর রোগী। সাত জন অঙ্গ পরিবর্তন করা রোগী এবং ১০ জন বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে অতীতে ডায়লালিসিস করে নিয়েছেন।

সাউদার্ন ক্যালিফোর্নিয়া হাসপাতালে চিকিৎসাধীন ২৩ জন গুরুতর রোগীকে লেরনলিমাব দিয়ে ইতিবাচক ফল পাওয়া গেছে।

 34 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন