হাইমচরে করোনা সহায়তায় মেম্বারের তালিকায় পরিবার ও আত্মীয়করণের অভিযোগ

হাইমচর ব্যুরো :
চাঁদপুর জেলার হাইমচর উপজেলা আলগী উত্তর ইউনিয়নে ১নং ওয়ার্ডে করোনা সহায়তা প্রদানে মেম্বারের তালিকায় পরিবার ও আত্মীয়করণের অভিযোগ পাওয়া গেছে।

করোনায় আক্রান্ত দুঃস্থ ও অসহায় পরিবারের জন্য ১১ মে. টন চাউল পরিবার প্রতি ১০ কেজি করে তালিকা প্রনয়নে আলগী উত্তর ইউনিয়নের ১নং ওয়ার্ড ইউপি সদস্য (মেম্বার) আবুল খায়ের দেওয়ানের দেওয়া ৪০ জন সুবিথাভোগীর তালিকায় তার নিকট আত্মীয় ও একই পরিবারে একাধিক নাম (পরিবারকরণ) এর অভিযোগ পাওয়া গেছে।

অভিযুক্ত মেম্বার পরিবার ও আত্মীয়করণের অভিযোগ স্বীকার করে বলেন একই পরিবারের লোকজনের নাম তালিকায় দেয়া ঠিক হয়নি।

ইউনিয়ন পরিষদে মেম্বারের দেওয়া তালিকায় ৪০জন সুবিধাভোগীর নাম যাচাইতে দেখা যায় ১নং ওয়ার্ডের আলামিন খাঁন, পিতা মোবারক খাঁন, শফিক খান, পিতা মোবারক খান, শাহআলম পিতা মোবারক খাঁন, মোবারক খাঁন, পিতা হেদায়েত উল্লাহ খাঁন, খুরশিদা বেগম, স্বামী মোবারক খাঁন একই পরিবারের পাঁচ জন, একই ওয়ার্ডের চাঁন মিয়া, পিতা আহছান গাজি, মো. তারা মিয়া, পিতা. আহছান গাজি, সুরুজ মিয়া, পিতা আহছান গাজির পরিবারে চাঁন, তারা ও সূর্য নামে তিন জন। হালেমা বেগম, স্বামী আবুল কালাম, আবুল কালাম, পিতা ফাজিল গাজি, স্বামী স্ত্রী নামের তালিকা পাওয়া গেছে।

নামপ্রকাশ না করা শর্তে এলাকাবাসী জানান, ইউপি চেয়ারম্যান মনির আহমেদ দুলাল পাটওয়ারীর একান্ত আস্থাভাজন ইউপি সদস্য আবুল খায়ের দেওয়ান সরকারি ত্রাণসহ অন্যান্য বরাদ্ধ বিতরণে দীর্ঘদিন থেকে পরিবার ও আত্মীয়করণ করে আসছে এবং সরকারি বরাদ্ধ প্রকৃত অসহায়দের মাঝে বিতরণ না করে আত্মীয়-স্বজনের মাঝে বিতরণ করে থাকেন।

এ ছাড়া সম্প্রতি মাননীয় প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা ২৫শ’ টাকা তালিকা প্রণয়নেও তার বিরুদ্ধে এলাকায় পরিবার ও আত্মীয়করনের অভিযোগ রয়েছে।

all
গতকাল বুধবার সকাল ১০টা হতে ইউনিয়ন পরিষদে করোনয় বরাদ্ধকৃত চাল বিতরণ শুরু হয়। চাল বিতরণ কার্যক্রম তদারকি করেন উপজেলা প্রকৌশলী সমির কুমার পালিত।

পরিবার ও আত্মীয়করণের বিষয়ে তিনি বলেন, মেম্বারের তালিকায় একই পরিবার ও আত্মীয়করণেরর মত নাম যাচাই করে চাউল বিতরণ করা হবে।

তিনি অভিযোগ করে চাঁদপুর রিপোর্টকে বলেন, বর্তমানে করোনা সহায়তা তালিকা নিয়ে জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দ স্বেচ্ছাচারিতা করছে। যে যার মত করে পরিবার ও আত্মীয়করণ করছে বলে তার কাছেও অভিযোগ রয়েছে। ইউনিয়নে বরাদ্ধ ১১ মে.টন চাউল ১১শত পরিবারের মাঝে বিতরণের জন্য তালিকা প্রণয়ন করেছে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, মেম্বার ও রাজনৈতিক নেতৃবৃন্দ। আজ (গতকাল) প্রথম দিনে ৩৫০ পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে। বাকি চাউল শনিবার বিতরণ করা হবে। ১নং ওয়ার্ড মেম্বার আবুল খায়ের দেওয়ানের তালিকায় পরিবার ও আত্মীয়করণ বিষয়ে তালিকা যাচাই বাচাই করে ব্যবস্থা নেয়া হবে বলে জানান।

আলগী উত্তর ইউপি চেয়ারম্যান মনির আহমেদ দুলাল পাটওয়ারী চাঁদপুর রিপোর্টকে জানান, করোনা সহায়তায় তালিকা প্রনয়নে ১নং ওয়ার্ড মেম্বার আবুল খায়ের দেওয়ান-এর তালিকায় পরিবারও আত্মীয়করণ বিষয়ে শুক্রবার যাচাই বাচাই করবো। আপনারাও আসবেন। যদি সে একান্নবর্তী পরিবার ও আত্মীয়করণ করে থাকলে তার বিচার করা হবে।

ইউপি সদস্য আবুল খায়ের দেওয়ান পরিবার ও আত্মীয়করণ অনিয়ম স্বীকার করে চাঁদপুর রিপোর্টকে বলেন, লোকজন বেশি, কিন্তু বরাদ্ধ কম, তাই সবাইকে দিতে পারি না। মোবারক খানের পরিবারের ৫জনসহ একই পরিবারে একাধিক ব্যক্তিকে দেয়া ঠিক হয়নি।

123 জন পড়েছেন

Recommended For You

অনুমতি ব্যতীত এই সাইটের কোনো সংবাদ, ছবি অন্য কোনো মাধ্যমে প্রকাশ আইনত দণ্ডনীয়