chandpur report 205

চাঁদপুরে জুলাই মাসের শেষে হবে করোনার নমুনা পরীক্ষা

মিজানুর রহমান রানা :

চাঁদপুরে জুলাই মাসের শেষে করোনার নমুনা পরীক্ষা শুরু হতে যাচ্ছে। আজ বুধবার সকালে পরীক্ষার জন্য ল্যাব স্থাপনের স্থান পরিদর্শন করেছেন সিভাসু করোনা টেস্ট ল্যাবরেটরীর বিশেষজ্ঞ একটি টিম।

টিমের নেতৃত্ব দেন সিভাসু’র গবেষক, প্যাথোলজিষ্ট ডাঃ মোঃ সিরাজুল ইসলাম ও মাইক্রোলজিষ্ট ডাঃ ত্রিদীপ দাস। তারা কয়েকটি জায়গা পরির্দশন করেন। এর মধ্যে একটি জায়গা তাদের পছন্দ হয়েছে বলে জানান।

এই মহতী উদ্যোগ চাঁদপুর জেলাবাসীর সময়ের দাবীটি পুরণের জন্য কাজটি করতে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রেখেছেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।

শিক্ষামন্ত্রীর গর্বিত পিতা বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ভাষাবীর এম.এ.ওয়াদুদ মেমোরিয়াল ফাউন্ডেশনের সার্বিক সহযোগিতায় চাঁদপুরে চালু হচ্ছে করোনা টেস্টিং এই ল্যাব।

করোনাকালীন সংকট সময়ে জেলার প্রায় ২৮ লাখ মানুষের করোনা নমুনা পরীক্ষার জন্য টেস্ট ল্যাব স্থাপন করার জন্য দাবী উঠেছিলো সর্বমহলে। সে স্বপ্নই এখন বাস্তবায়ন হতে যাচ্ছে। এই ল্যাবটি স্থাপন করার মধ্যদিয়ে চাঁদপুরবাসীর জন্য ভালবাসা, আন্তরিকতা ও দায়িত্বশীলতার পরিচয় দিতে যাচ্ছেন শিক্ষামন্ত্রী।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন চাঁদপুরের সিভিল সার্জন ডাঃ শাখাওয়াত উল্লাহ, চাঁদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ জামান সালেহ উদ্দিন, বিএমএ’র সভাপতি ডাঃ নুরুল হুদা, সেক্রেটারী ডাঃ মাহমুদুন্নবী মাসুম, সদর হাসপাতালে সহকারী পরিচালক ডাঃ মাহবুবুর রহমান, আরএমও ডাঃ সৌজাউদ্দৌলা রুবেল, সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, প্রেসক্লাব সেক্রেটারী এএইচএম আহসান উল্ল্যাহ, ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি একে আজাদ।

পরিদর্শক দলের কর্মকর্তা সিভাসুর গবেষক ও প্যাথলজিস্ট ডাঃ মোঃ সিরাজুল ইসলাম জানান, চাঁদপুরে করোনা টেস্ট ল্যাব স্থাপনে কয়েকটি জায়গা পরিদর্শন করেছি। এর মধ্যে একটি জায়গা পছন্দ হয়েছে। ল্যাবের অবকাঠামগত চাহিদা, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন, টেস্টের কীট, সুরক্ষা সামগ্রী পেলে জুলাই মাসের ২০ তারিখের মধ্যে আমরা চাঁদপুরে দৈনিক ২০০ টেস্ট করতে পারবো। টেস্টিং ল্যাবে ৮জনের বিশেষজ্ঞ টিম কাজ করবে। তাদের আবাসন ও খাবারের সু-ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

অপরদিকে, চাঁদপুর জেনারেল হাসপাতালের একটি বিশেষ অংশ হাই ফ্লো অক্সিজেন প্লান্টের আওতায় খুব শীঘ্রই চলে আসছে। এই অক্সিজেন প্লান্টটি স্থাপন হয়ে গেলে, এখানে অক্সিজেন সংকটে কোনো রোগী মারা যাবে না। এমনই আশ্বাসের কথা খুব জোরালোভাবে জানালেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। তিনি নির্বাচনী এলাকার জনগণের প্রতি শুভেচ্ছা জানিয়ে এক ভিডিও বার্তায় এমনই আশ্বাসের কথা শোনান।

 18 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন