এখন বেঁচে থাকাটাই বড় ঈদ

এডভোকেট শাহজাহান শাওন, বাংলাদেশ সুপ্রীম কোর্ট :

করোনাভাইরাসের কারণে সবার মতো তার সব কাজ বন্ধ হয়ে গেছে। স্বেচ্ছায় ঘরবন্দি হয়ে দিন কাটাচ্ছেন।

আসন্ন ঈদুল আজহা, বর্তমান ব্যস্ততা ও নিজের ভালো লাগা-মন্দ লাগা এবং চলমান করোনাভাইরাস নিয়ে মুখোমুখি হলেন চাদপুর রিপোর্ট সংবাদে। ।

ঘরবন্দি জীবন কেমন কাটছে?

একদম ভালো না। ঘরবন্দি জীবন আর ভালো লাগছে না। করোনাভাইরাস শুরু থেকে ঘরবন্দি আছি। আর থাকতে ইচ্ছা করছে না। তারপরও সচেতন আর রোগ থেকে বাঁচার জন্য আছি। একদমই অলস সময় কাটছে।

এ অলস সময় কীভাবে কাটাচ্ছেন?

আমার গার্ডেনিং এর শখ রয়েছে। তাই গ্রামের বাড়িতে শাক সবজির বাগান করেছি।  স্বাভাবিক সময়ের মত ব্যস্ত থাকার চেষ্টা করেছি। মোবাইল ফোনে, অন লাইনে ক্লায়েন্টদেরকে আইনী সহায়তা করছি, এছাড়াও কিছু সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানের সাথে যুক্ত আছি। ওখানে সময় দিচ্ছি।

করোনাভাইরাস শেষ হলে কী করতে চান?

করোনাভাইরাস শেষ হলে আমি আমার কাজগুলো প্রতি আরো বেশী মনোযোগী হবো ইনশা আল্লাহ। আগে যেখানে প্রতিদিন ১২ ঘন্টা সময় দিতাম সেখানে ১৪ ঘন্টা সময় দিব বলে স্থির করেছি। পূর্বের কাজগুলো শেষ করতে চাই। তাছাড়া নতুন কাজগুলোও শুরু করব।

এবারের আসন্ন কোরবানীর ঈদ নিয়ে কী ভাবছেন?

বর্তমান পরিস্থিতিতে বাসা থেকে বের হওয়া সম্ভব নয়। আগের স্বাভাবিক জীবনের আচরণ করব না। সামনে আসছে কোরবানীর ঈদ, ঈদেও আমরা নিরাপদে থাকার চেষ্টা করব। আর এবার এই পরিস্থিতিতে আমি মনে করি, এখন বেঁচে থাকায় বড় ঈদ।

সফল হতে হলে তার কী ধরনের গুণাবলী থাকা প্রয়োজন?

সফল হতে বেশি ধৈর্যশীল হতে হবে। ধৈর্য না থাকলে কোনো কিছু করা যাবে না। সময়কে বুঝতে হবে। সময়কে বুঝে নিজের সামর্থকে ধারণ করে সামর্থর সর্বেোচ্চ ব্যবহার করে এগিয়ে যেতে হবে। এছাড়াও সফল ব্যক্তিদের জীবনী সম্পর্কে জানতে হবে।

219 জন পড়েছেন

Recommended For You

অনুমতি ব্যতীত এই সাইটের কোনো সংবাদ, ছবি অন্য কোনো মাধ্যমে প্রকাশ আইনত দণ্ডনীয়