chandpur report 516

চাঁদপুরে ভাঙনরোধে অবিরাম কাজ, স্থায়ী বাঁধের দাবি

চাঁদপুর প্রতিনিধি:
চাঁদপুর পুরান বাজার এলাকার শহররক্ষা বাঁধে প্রতি বছরই কোন না কোন অংশে মেঘনার ভাঙন দেখা দেয়। এতে অনেক বসতভিটে ও ব্যবসা প্রতিষ্ঠান নদীগর্ভে বিলিন হয়ে গেছে।

স্থানীয় বাসিন্দারা ক্ষোভের সাথে বলেন, ভাঙনরোধে প্রতিবার পানি উন্নয়ন বোর্ড থেকে বালিভর্তি জিও ব্যাগ, ব্লক ফেলে কোটি টাকার সংস্কার কাজ করে থাকে। অথচ এই বাঁধটি স্থায়ীভাবে নির্মাণ না হওয়ায় আমাদের পূর্ব পুরুষের ভিটেবাড়ী, ব্যবসা প্রতিষ্ঠান নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। মেঘনার ভাঙন থেকে ঐতিহ্যবাহী চাঁদপুরের পুরাণবাজারকে রক্ষায় টেকসই স্থায়ী বাঁধ নির্মাণ করার জন্য প্রধানমন্ত্রী ও সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করছেন তারা।

পানি উন্নয়ন বোর্ডের তত্বাবধানে ভাঙন কবলিত স্থানে বালু ভর্তি জিও ব্যাগ ফেলা অব্যাহত রয়েছে। তবে এতে শেষ রক্ষা হবে কিনা তা নিয়ে স্থানীয়দের মনে রয়েছে সংশয়, আতঙ্ক।

প্রধান প্রকৌশলী মো. হারুনুর রশিদ চাঁদপুর রিপোর্ট ডট কমকে বলেন, আপদকালীন সময়ে ভাঙন রোধে বালু ভর্তি জিও ব্যাগের বিকল্প নেই। তবে বাঁধ রক্ষায় স্থায়ী প্রকল্প গ্রহণ করতে হবে। এজন্য আমরা প্রয়োজনীয় অর্থ বরাদ্দ চেয়ে মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছি। যদি তা পাস হয়, তখন পরিকল্পিত ডিজাইন অনুযায়ী কাজ করা যাবে।

100 জন পড়েছেন
শেয়ার করুন