chandpur report 577

চাঁদপুর পুরাতন বাসস্ট্যান্ট পৌর মার্কেট ভবনটি ঝুঁকিপূর্ণ : বিভিন্নস্থানে ফাঁটল

আস্তর খসে পড়ে রড দেখা যাচ্ছে : যেকোন মুহূর্তে ধ্বংসে পড়ার আশংকা

স্টাফ করেসপন্ডেন্ট :

চাঁদপুর শহরের পুরাতন বাস্ট্যান্টের পৌর মার্কেট ভবনটির বিভিন্নস্থানে অনেক ফাটল দেখা দিয়েছে। তাই এই ভবনটি এখন খুবই ঝুঁকিপূর্ণভাবে রয়েছে। আর এই ঝুঁকিপূর্ণ ভবনের ভেতরই প্রতিদিন নিয়মিত পরিচালিত হয়ে আসছে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যক্রম।

জানাযায়, সেই পাকিস্তান আমল থেকেই এই ভবনটি এখানে নির্মিত হয়েছে। যার বয়স প্রায় শত বছরের দ্বারপ্রান্তে । তারপর থেকে আজো পর্যন্ত ভবনটির কোন প্রকার পুনঃসংস্কার কাজ করা হয়নি। এজন্য দিন দিনই এই ভবনটির মেয়াদ পেরিয়ে গেছে। জানা গেছে যে কোন ভবনেরই মেয়াদ পেরিয়ে গেলে তা ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। অথচ চাঁদপুর পৌরসভার দায়িত্বে থাকা এই পৌর মার্কেট ভবনটির মেয়াদ না থাকা সত্বেও ঝুঁকিপূর্ণ ভবনেই মার্কেটের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে  চাঁদপুর শহরের পুরাতন বাসস্ট্যান্টের দক্ষিন পার্শে যে ভবনটি রয়েছে, সেটি সেই মান্ধাতা আমলের একটি পুরনো ভবন এবং সেটি অনেকটা ঝরাজীর্ণ ভাবে রয়েছে। ভবনটির বাহিরের অংশে থাকা বেশ কয়েকটি পিলার এবং ভিমের আস্তর , ঢালাই খসে পড়ে গেছে। এছাড়া বিভিন্নস্থানে সিলিংয়ের বিশাল, বিশাল জায়গা জুড়েও আস্তর এবং পাকা ঢালাই খসে পড়ে বেশির ভাগই রড দেখা যাচ্ছে। অনেকাংশে ছোট-বড় ফাঁটলও দেখা গেছে। তাই যেকোনো মুহ‚র্তেই ভবনটি ভেঙ্গে পড়ে বড় কোন দুর্ঘটনা ঘটার আশংকা রয়েছে। মার্কেট ভবনটি ঝরাঝীর্ন হওয়ার কারনে প্রতিদিন এই মার্কেটে থাকা বিভিন্ন ব্যবসায়ী এবং বিভিন্ন প্রতিষ্ঠানের লোকজন নিরাপত্তাহীনতায় ভাবেই দিন কাটাচ্ছে।

এ প্রসঙ্গে চাঁদপুরের বেশ কয়েকজন সুনামধন্য প্রকৌশলী ও ইঞ্জিনিয়ারদের সাথে আলাপ করলে তারা ভবনটির বাস্তব চিত্র দেখে বলেন, ভবনটির যে হাল, এতে তা অবশ্বই একটি ঝুঁকিপূর্ন ভবন। ভবনটির বিভিন্ন পিলার, ভিম এবং সিলিংয়ের আস্তর খসে পড়ে রড দেখা যাচ্ছে। এতে করে যেকোন সময়ই ভবনটি ধসে পড়ে বড় কোন দুর্ঘটনা ঘটতে পারে। ভবনটির বাস্তব চিত্র দেখে, সেটি যে কতটা ঝুঁকিপূর্ন তা অস্বীকার করার কোন অবকাশ নেই।

খবর নিয়ে জানা গেছে, এই মার্কেটে বেশ, কয়েকটি স্টেশনারী, খাবার হোটেল, আবাসিক, হোটেল, আঞ্জুমানে খাদেমুল ইনসানের অফিস সহ বেশ ক,টি প্রতিষ্ঠানের অফিস রয়েছে। এসব প্রতিষ্ঠানের লোকজন প্রতিদিন সেখানে তাদের কার্যক্রম পরিলনা করছেন। তাই এই পৌর মার্কেট ভবনটির খুব দ্রুত সময়ের মধ্যে তা ভেঙ্গে নতুন ভবন তৈরির প্রয়োজন মনে করছেন চাঁদপুরের সচেতন মহল। নইলে বাংলাদেশের আলোচিত ঘটনা রানা প্লাজার মতো এটিও যে কোন সময় ধসে পড়ে দুর্ঘটনা ঘটার আশংকা রয়েছে।

এ বিষয়ে চাঁদপুর পৌরসভার নির্বাহী প্রকৌশলী এ এইচ এম শামসুদ্দোহার সাথে কথা হলে তিনি বলেন, আমরাও জানি যে এই মার্কেটরে ভবনটি ঝুঁকিপূর্ণ। এজন্য এই ভবনটি ভেঙ্গে এখানে নতুন করে মার্কেটের ভবন নির্মাণের জন্য তিন বছর আগেই আমরা ইউএনসিডি এফেরপ্রজেক্টের মাধ্যমে প্রস্তাব পাঠানো হয়েছে। এটা ছাড়াও যাতে করে রাজস্ব আয় হয় সেজন্য চাঁদপুর শহরের বিপণীবাগ বাজারে দুটি এবং বাসস্ট্যান্টে একটি মার্কেট সহ মোট তিনটি মার্কেটের ভবন নির্মানের প্রস্তাব পাঠানো হয়েছে। আর সে প্রস্তাব পাশ হলেই এই পুরাতন ভনটি ভেঙ্গে নতুন করে ১০ তলা ভবন নির্মাণ করা হবে।

প্রকাশিত : ২৫ আগস্ট ২০২০ খ্রিস্টাব্দ, ১০ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ, ০৫ মুহররম ১৪৪২ হিজরি, মঙ্গলবার

 

90 জন পড়েছেন
শেয়ার করুন