chandpur report 455

ফরিদগঞ্জ প্রেসক্লাবকে বই উপহার দিলেন গিয়াস উদ্দিন

আনিছুর রহমান সুজন :
ফরিদগঞ্জ উপজেলার প্রত্যন্ত অঞ্চল ৬নং গুপ্টি ইউনিয়নের খাজুরিয়া বাজার। এলাকারই বই প্রেমী গিয়াস উদ্দিন পেশায় একজন (ঢাকাস্থ) ব্যবসায়ী।

নাড়ীর টানে, এলাকা প্রীতি এবং ভালোবাসা থেকে এই বই প্রেমী মানুষটি তার নিজ এলাকায় গড়ে তুলেছেন রাউফেন মজিদ স্মৃতি পাঠাগার।

ফরিদগঞ্জ প্রেসক্লাব’র সভাপতি মো.কামরুজ্জামানের নেতৃত্বে একদল সাংবাদিক পাঠাগারটি পরিদর্শনে যান। কিছুক্ষণের আড্ডা, গল্প, গাছের ফল খাওয়া আর আপ্যায়নের সাথে কথা হয় পাঠাগার নিয়ে। চার হাজার বিভিন্ন ধরনের বই দিয়ে গড়ে তুলেছেন পাঠাগারটি। চাঁদপুর সদরেও আরেকটি পাঠাগার গড়ার চিন্তা-ভাবনা করছেন বলে জানান গিয়াস উদ্দিন। আসার সময় গিয়াস উদ্দিন ফরিদগঞ্জ প্রেসক্লাবকে বেশ কিছু বই উপহার দেন।

ফরিদগঞ্জ উপজেলার ৬নং গুপ্টি ইউনিয়ন খাজুরিয়া বাজারের পূর্ব মাথায় শৈল্পীক পাঠাগারটি অবস্থিত। ২০০৬ সালে বিশিষ্ট ব্যবসায়ী রোটারিয়ান মো.গিয়াস উদ্দিন খান পাঠাগারটি প্রতিষ্ঠা করেন। মা বাবার নামেই প্রতিষ্ঠা করেন রাউফেন মজিদ স্মৃতি পাঠাগার। গত ৪ আগস্ট মঙ্গলবার বিকালে ফরিদগঞ্জ প্রেসক্লাব’র নেতৃবৃন্দ পাঠাগারটি পরিদর্শন করেন।

এ সময় প্রতিষ্ঠাতা গিয়াস উদ্দিন সাংবাদিকদের সাথে ছবি তোলা, গাছ থেকে পেয়ারা পেড়ে দেয়া আবার আড্ডা দেয়ার সাথে সাথে পাঠাগার সম্পর্কে ধারনা দেন। রোটারিয়ান গিয়াস উদ্দিন বলেন, আমি ঢাকায় নিলখেতের খুব কাছাকাছি অবস্থান করি , তা ছাড়া যখনই দেখি কোন ফেরিওয়ালা পুরাতন বই খাতা কিনে বাড়ী ফিরে তখনই তাদের ডেকে এনে পুরাতন বইগুলি কিনে রাখি।

তিনি আরো জানান, আমার সংগ্রহের মধ্যে দামী অনেক বই আছে যা ফেরিওয়ারার নিকট থেকে অল্পদামে কেজি দরে কিনেছি। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, ছেলে মেয়েরা পাঠাগারে এসে ওয়াইফাই লাইন খোঁজে বই পড়ে না। রাস্তার ধারে আড়ালে বা নিভৃতে বসে চেটিং অথবা ফেসবুকে ব্যস্ত থাকে, নেশায় ব্যস্ত থাকে কিন্তু পাঠাগারে আসে না দেশ, সমাজ, সংস্কৃতি সম্পর্কে জানতে।

পরে তিনি ফরিদগঞ্জ প্রেসক্লাবের জন্য বেশকিছু বই এবং সভাপতি কামরুজ্জামানকে “বঙ্গবভনের শতবর্ষ” নামক বইটি শুভেচ্ছা উপহার দেন।

সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক আব্দুস ছোবহান লিটন, সাবেক সভাপতি নুরুন্নবী নোমান, সাবেক সাধারণ সম্পাদক প্রবীর চক্রবর্তী, বর্তমান কমিটির সহ-সভাপতি জাকির হোসেন সাঈদ, যুগ্ম-সম্পাদক নূরুল ইসলাম ফরহাদ, অর্থ সম্পাদক জাকির হোসেন সৈকত, প্রকাশনা ও পাঠাগার বিষয়ক সম্পাদক আনিছুর রহমান সুজন, সদস্য জাহিদুল ইসলাম ভ‚ঁইয়া। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন হেদায়াতে উল্লাহ মানিক প্রমুখ।

87 জন পড়েছেন
শেয়ার করুন