ফাঁদ পাতার নতুন কৌশল বটে!

০৬ আগস্ট ২০২০ খ্রিস্টাব্দ
২২ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
১৫ জিলহজ ১৪৪১ হিজরি

বৃহস্পতিবার

সম্পাদকীয় …

কী চমৎকার! ফাঁদ পাতার নতুন নতুন কৌশল আবিস্কার হতে চলেছে। ভাবতেই অবাক হতে হয়! আরো যে কতো নতুন নতুন ঘটনা দেখবো আমরা, তার কোনো শেষ নেই। এসব ঘটনা শোনার শুরুতেই হাসি আসে, কিন্তু অত্যন্ত লজ্জাজনক ও দুঃখজনক ঘটনা। যে ঘটনাগুলো আমাদের বিশ^াসের জায়গাকে নষ্ট করে দেয়। হয়তো এ কারণেই কেউ কাউকে বিশ্বাস করতে ভয় পায়; না জানি এটা আবার প্রতারণার ফাঁদ নয় তো ভেবে।

আমরা জানি, প্রেম পবিত্র। প্রেমেই স্বর্গ, প্রেমেই নির্মল আনন্দ! প্রেম ছাড়া কোনো মানুষ বাঁচতে পারে না। যেখানে প্রেম নেই, সেখানে মানুষের জীবন মরুভূমির মতো নিঃস্ব হৃদয় পরে থাকা পত্রহীন কোনো বৃক্ষ যেন। সুতরাং প্রেম নিয়ে প্রতারণা চলে না, তাহলে প্রেমের প্রকৃত বৈশিষ্ট্য নষ্ট হয়ে যাবে। প্রেমের পবিত্র হারিয়ে যাবে, হয়ে যাবে নর্দমার আবর্জনা। যেখানে প্রেম আছে, সেখানে সুখ আছে-আছে শান্তি ও প্রশান্তি। কিন্তু প্রেম নিয়ে যদি ছেলেখেলা করা হয়, তাহলে প্রেমের গুণ ও প্রেমের মর্যাদা নষ্ট হয়ে যায়। প্রেমকে প্রতারণার ফাঁদ হিসেবে ব্যবহার করা মানেই, দুঃখকে ডেকে আনা।

হাস্যকর হলেও দুঃখজনক একটি ঘটনা আমরা পরেছি প্রিয় সময়ে। ‘প্রেমের ফাঁদে পুরুষের সর্বনাশ, সুমী-তন্নী গ্রেফতার’ শিরোনামে প্রকাশিত সংবাদটি আমাদের হাসিতে ভরিয়ে দিয়েছে বটে। কিন্তু যারা প্রতারিত হয়েছেন তাদের কথা একবার চিন্তা করুন। হয়তো একারণে মানুষ প্রেম করলেও প্রেমের অতো গভীরে প্রবেশ করে না। হালকাভাবেই প্রেমের জগতে প্রবেশ করে। তখন প্রেমে সন্দেহের সূচনা হয়। এখানে প্রতারিত হওয়া প্রেমিকরা ভুক্তভোগী বটে; কিন্তু তারাও হয়তো এই কৌশল অন্যদের সাথে দেখাতে পারে জিদের বশবর্তী হয়ে। কারণ, তারা প্রেম করে প্রতারিত হয়েছে। আমরা প্রকাশিত সংবাদে পড়েছি, ‘মোবাইলে প্রেমের ফাঁদ পেতে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে ঝিনাইদহ শহরের ব্যাপারীপাড়া থেকে নারীসহ তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ।’ ছি! ছি! কী জঘন্যতম ঘটনা এটি।

প্রেমের ফাঁদে প্রতারণায় পুরুষদের পাশাপাশি মেয়েরাও কম যায় না. যা আমরা প্রকাশিত সংবাদের মাধ্যমে জেনেছি। ওরা দীর্ঘদিন যাবত মোবাইলে প্রেমের ফাঁদ পেতে প্রতারণার মাধ্যমে মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়ে আসছিল তারা। পাশাপাশি নগ্ন ছবি তুলে যুবকদের বø্যাকমেইল করছিলো। তারা মনে করেছিলো, তারা ধরাছোঁয়ার বাইরে থেকে যাবে। কিন্তু ওরা পুলিশের হাতে ধরা পড়েছে, এখন শুধু দেখার পালা তাদের কী শাস্তি হয়! যেন তারা এরপর থেকে আর প্রেমের ফাঁদ পেতে মানুষকে ঠকাতে না পারে।

আমাদের প্রত্যেককেই সাবধানা হওয়া উচিত। এ ধরনের প্রতারনা থেকে নিজেকে দূরে থাকতে হবে। মোবাইলে অপরিচিত নম্বর থেকে ফোন আসলেই তার সাথে নতুন সম্পর্কে জড়িয়ে যাওয়া ঠিক নয়, হোক সে ছেলে অথবা মেয়ে। তাহলে হয়তো আমরা এরকম বিপদ থেকে নিজেদের রক্ষা করতে পারবো, তাতে অন্তত আমাদের সম্মান বেঁচে যাবে।

64 জন পড়েছেন

Recommended For You

অনুমতি ব্যতীত এই সাইটের কোনো সংবাদ, ছবি অন্য কোনো মাধ্যমে প্রকাশ আইনত দণ্ডনীয়