editorial chandpur report 1

বিদ্যুতের ত্রুটি-বিচ্যুতির বিষয়ে আমাদের আরো সচেতন হওয়া উচিত

প্রকাশিত : ২৪ আগস্ট ২০২০ খ্রিস্টাব্দ, ০৯ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ, ০৪ মুহররম ১৪৪২ হিজরি, সোমবার

সম্পাদকীয় …

গত ১৮ আগস্ট ‘ফরিদপুরে স্বামীকে বাঁচাতে গিয়ে প্রাণ গেল স্ত্রীরও’ শিরোনামের সংবাদ পাঠকের কাছে অত্যন্ত মর্মান্তিক ছিলো। এসব মৃত্যু মানুষের মেনে নিতে কষ্ট হয়, স্বাভাবিক। তবে প্রত্যেক মানুষ একটু সচেতন হলেই এমন মর্মান্তিক দুর্ঘটনা থেকে নিজেকে দূরে পারে।

প্রকাশিত সংবাদের মাধ্যমে আমরা জেনেছি যে, ফরিদপুরের সালথায় বিদ্যুতের ছেঁড়া তারে জড়িয়ে স্বামী-স্ত্রীর মর্মান্তিক মৃত্যু হয়েছে। ঘটনায় বোঝা যায় যে, এমন স্থানে তার ছেঁড়া থাকতেই পারে না। হয়তো তারগুলো বেশ পুরোনো হয়ে গেছে, অথবা যে কোনো কারণে তার ছিঁড়ে গেছে; তাই বিদ্যুতের তার ছিঁড়ে রাস্তায় পড়েছিলো। এ বিষয়ে আমাদের মন্তব্য হলো, বিদ্যুতের তার মাঝে মাঝে চেকিং দেয়া উচিত। তাহলে এমন দুর্ঘটনা আর ঘটবে না। অপরদিকে যেসব স্থানে বিদ্যুতের থাম রয়েছে, সেসব স্থানে যাতায়াতে চোখ কান খোলা রেখেই যাতায়াত করা উচিত। অনাকাক্সিক্ষত কোনো ঘটনা ঘটে গেলে আমরা তখনই সচেতন হতে শুরু করি। কিন্তু আমাদের সবসময় সচেতন থাকা উচিত।

আমরা প্রকাশিত সংবাদের মাধ্যমে জেনেছি যে, ‘ফরিদপুরের সালথা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আলী জিন্নাহ বলেন, এ ঘটনায় পল্লী বিদ্যুতের কোনো অবহেলা আছে কি-না তা খতিয়ে দেখা হচ্ছে।’ হ্যাঁ, এটা অত্যন্ত প্রশংসনীয় বিষয়! আর যদি অবহেলার কারণেও হয়ে থাকে এমন দুর্ঘটনা তাহলে যেন এভাবে অবহেলার কারণে আর প্রাণহানি না ঘটে সেই ব্যবস্থা করা উচিত।

আমাদের মন্তব্য হলো, যদি কোথাও বিদ্যুতের তারে সমস্যা দেখা দেয় তাহলে যেন জনগণ সাথে সাথে কর্তৃপক্ষের কাছে ফোন করে জানাতে পারে। তাহলে তারা এ বিষয়ে জরুরী পদক্ষেপ নিতে পারে। তাছাড়া বিদ্যুতের কর্মকর্তাদেরও উচিত, তারা যেন তাদের যোগাযোগের ফোন নম্বরগুলো সাধারণ জনগণের কাছে প্রদান করে। যেন তারা প্রয়োজনে তাদের কাছে ফোন করে বিদ্যুৎ সম্পকির্ত যে কোনো সমস্যার কথা জানাতে পারে। যদি এমন পদক্ষেপ নেয়া যায়, তাহলে বিদ্যুৎ সংক্রান্ত অনেক দুর্ঘটনা এড়ানো যেতে পারে।

আমরা অতীতে এমন অনেক ঘটনার কথা শুনেছি। প্রাণহানি হওয়ার পাশাপাশি বিদ্যুতের কারণে আগুণ লেগেও মানুষের অনেক ক্ষতি হয়েছে। যদি তখনও এসব বিষয়ে আরো সতর্ক হওয়া যেতো তাহলে এভাবে মানুষের ক্ষতি হতো না। আমরা চাইবো যেনো এ বিষয়ে যথাযথ কর্তৃপক্ষ সতর্কতার সাথে তল্লাশী করে দেখেন যে, আর কোথাও বিদ্যুতের কোনো ত্রুটিবিচ্যুতি আছে কিনা!

72 জন পড়েছেন
শেয়ার করুন