chandpur report 525

মতলব দক্ষিণে জলাশয় ভরাট ও পরিবেশ দূষণের বিরুদ্ধে মোবাইল কোর্ট : ২১ হাজার টাকা জরিমানা

প্রেস বিজ্ঞপ্তি :

চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলায় জলাশয় ভরাট ও পরিবেশ দূষণের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে ২১,০০০/- (একুশ হাজার) টাকা জরিমানা আদায় করা হয়েছে।

আজ ১৮ আগস্ট ২০২০ খ্রিঃ তারিখ মঙ্গলবার পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের উদ্যোগে চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলায় মতলব দক্ষিণ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব নুশরাত শারমীন-এর নেতৃত্বে চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলায় জলাশয় ভরাট ও পরিবেশ দূষণের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। উক্ত মোবাইল কোর্টে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত-২০১০) অনুসারে মোট ২১,০০০/- (একুশ হাজার) টাকা জরিমানা ধার্যপূর্বক তাৎক্ষণিক আদায় করা হয়।

চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলার নারায়নপুর ব্রীজ সংলগ্ন খিদিরপুরস্থ পাচঘরিয়ায় বালু দ্বারা খাল ভরাট করার অভিযোগে মোবাইল কোর্ট পরিচালনা করে মেসার্স মঞ্জিল ট্রেডার্সের জনাব মোঃ আবু বকর নামক ব্যক্তিকে ২০,০০০/- (বিশ হাজার) টাকা জরিমানা ধার্র্র্যপূর্বক তাৎক্ষণিক আদায় করা হয়। এছাড়া একই স্থানে খালের অংশ দখল করে টয়লেট নির্মাণ করার কারনে জনাব শেখ ফজলুল করিম সেলিম নামক ব্যক্তিকে আগামী ১০ (দশ) দিনের মধ্যে খালের অংশে নির্মিত টয়লেট অপসারণের জন্য নির্দেশ প্রদান করা হয়। নির্দেশ অম্যান্যে ব্যর্থ হলে তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়।

পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ে ১২ আগস্ট, ২০২০ খ্রিঃ তারিখে প্রাপ্ত অভিযোগের প্রেক্ষিতে খিদিরপুরস্থ পাচঘরিয়া গ্রামের জনাব স্বপন নামক ব্যক্তিকে ১,০০০/- (এক হাজার) টাকা জরিমানা ধার্যপূর্বক তাৎক্ষণিক আদায় করা হয়। এসময় তাকে পরিবেশসম্মতভাবে গরু লালন পালনের জন্য নির্দেশ প্রদান করা হয়।

উক্ত মোবাইল কোর্টে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের উপপরিচালক জনাব এ, এইচ, এম, রাসেদ, বাংলাদেশ সেনাবাহিনীর কুমিল্লা সেনানিবাসের সিনিয়র ওয়ারেন্ট অফিসার জনাব মোঃ দেলোয়ার, পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর এর নমুনা সংগ্রহকারী জনাব মোঃ মোবারক হোসেন। মোবাইল কোর্টে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের পরিদর্শক জনাব উত্তম কুমার। মোবাইল কোর্ট পরিচালনায় বাংলাদেশ সেনাবাহিনীর কুমিল্লা সেনানিবাসের একটি চৌকস টিম সহায়তা প্রদান করে।

জলাশয় ভরাট ও পরিবেশ দূষণের বিরুদ্ধে মোবাইল কোর্ট অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর-্এর উপপরিচালক এইচএম রাসেদ।

174 জন পড়েছেন
শেয়ার করুন