chandpur report 555

শেরপুরে বঙ্গবন্ধুর বার্ষিকী উপলক্ষে চলছে অনলাইন বক্তৃতা প্রতিযোগিতা

শেরপুর প্রতিনিধি :

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা প্রশাসনের পৃষ্ঠপোষকতায় শেরপুর ডিসট্রিক্ট ডিবেট ফেডারেশন (এসডিডিএফ) আয়োজন করেছে, ‘বঙ্গবন্ধুঃ মুক্তির আলোকবর্তিকা’ শিরোনামে অনলাইন বক্তৃতা প্রতিযোগিতা ২০২০।

স্কুল, কলেজ ও স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করতে পারবে। শেরপুর ডিসট্রিক্ট ডিবেট ফেডারেশন এর সাধারণ সম্পাদক ইমতিয়াজ চৌধুরী বলেন, ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সিংহভাগ সদস্যদের হত্যার মাধ্যমে এদেশে স্বাধীনতার চেতনাকে হত্যা করতে চেয়েছিলো একদল ষড়যন্ত্রকারী। কিন্তু এদেশের মুক্তিকামী সাধারণ মানুষ বঙ্গবন্ধুর আদর্শ আঁকড়ে ধরে আছে তাদের হৃদয়ে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ বঙ্গবন্ধুর সোনার বাংলা বিশ্বের বুকে স্থান করে নিয়েছে স্বমহিমায় । তাঁর ও তাঁর পরিবারের সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নতুন প্রজন্মের সামনে বঙ্গবন্ধুর দর্শন তুলে ধরতে শেরপুর জেলা প্রশাসনের সার্বিক পৃষ্ঠপোষকতায় শেরপুর ডিসট্রিক্ট ডিবেট ফেডারেশন এই আয়োজন করেছে।

বারোয়ারী বিতর্কে অংশগ্রহণের নিয়ম ও বিষয়।
বিভাগ ভিত্তিক নির্ধারিত বিষয়ের উপর ২.৩০ মিনিটের একক ভিডিও করে নাম, পিতা-মাতার নাম, শিক্ষাপ্রতিষ্ঠান ও শ্রেণি উল্লেখ করে শেরপুর ডিসট্রিক্ট ডিবেট ফেডারেশনের ফেসবুক পেইজ অথবা ফেসবুক গ্রুপ অথবা এসডিডিএফ এর সাংগঠনিক সম্পাদক, শুভংকর সাহার মেসেঞ্জার অথবা [email protected] এ পাঠাতে হবে।

একজন অংশগ্রহণকারী একটি বিষয়ের উপর একবার ভিডিও পাঠাতে পারবে। একের অধিক ভিডিও বাতিল বলে গণ্য হবে।
রাষ্ট্র বিরোধী বক্তব্য বাতিল বলে গণ্য হবে। শ্রেণি ভিত্তিক বিভাগ ও বিষয়ঃ

১. ক-বিভাগ (৫ম-৮ম শ্রেণি)

বিষয়ঃ বঙ্গবন্ধুর বাংলায় শেখ হাসিনার উন্নয়ন…

২. খ-বিভাগ (৯ম-১০ম শ্রেণি)

বিষয়: বঙ্গবন্ধু মরে নাই বেঁচে আছে চেতনায়…

৩. গ-বিভাগ (এইচএসসি)

বিষয়ঃ বঙ্গবন্ধুর দর্শন শেখ হাসিনার অর্জন…

৪. ঘ-বিভাগ (উন্মুক্ত)

শেখ হাসিনার ডিজিটাল বাংলাই বঙ্গবন্ধুর সোনার বাংলা…

১৭ই আগস্ট থেকে ৩১ আগস্ট , ২০২০ খ্রীস্টাব্দের মাঝে ভিডিও পাঠাতে হবে।
জাতীয় বিতার্কিকদের দ্বারা বিচারকার্য পরিচালনা করা হবে।পর্যায়ক্রমে সকল ভিডিও এসডিডিএফ এর ফেইসবুক পেইজ ও গ্রুপে আপলোড করা হবে। সেরা তিনজন সহ অংশগ্রহণকারী সবার জন্য শুভেচ্ছা উপহার প্রদান করা হবে।
শেরপুর ডিসট্রিক্ট ডিবেট ফেডারেশনের এই আয়োজনে সার্বিক পৃষ্ঠপোষকতা প্রদান করছে, শেরপুর জেলা প্রশাসন। সহযোগিতা প্রদান করছে, বাংলাদেশ ডিবেট ফেডারেশন(বিডিএফ), জনউদ্যোগ, আবির্ভাব ও এনসিটিএফ শেরপুর।

মিডিয়া পার্টনার হিসেবে সহযোগিতা প্রদান করছে, শ্যামল বাংলা ও কালের ডাক।
অনলাইন স্ট্রিমিং পার্টনার হিসেবে কাজ করছে, সমকাল সুহৃদ সমাবেশ ও অদম্য শেরপুর।

এর আগে ১৫ই আগস্ট সন্ধ্যায়,’বঙ্গবন্ধুঃ মুক্তির আলোক বর্তিকা’ শিরোনামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের নিয়ে বিশেষ উপস্থাপনা ও আলোচনা সভা ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভার প্রধান অতিথি শেরপুরের জেলা প্রশাসক আনার কলি মাহবুব এই প্রতিযোগিতার উদ্বোধন ঘোষণা করেন। শেরপুর ডিসট্রিক্ট ডিবেট ফেডারেশন এর সাধারণ সম্পাদক ইমতিয়াজ চৌধুরীর সঞ্চালনায় ও সভাপতি সাংবাদিক দেবাশীষ ভট্টাচার্যের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবু সালেহ মোঃ নুরুল ইসলাম হিরো, বাংলাদেশ ডিবেট ফেডারেশন ময়মনসিংহ বিভাগের আহবায়ক প্রভাষক আদনান হোসেন, ঝিনাইগাতি উপজেলা আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ, শেরপুর জেলা ছাত্রলীগের সভাপতি শোয়েব হাসান শাকিল। আনুষ্ঠনের দ্বিতীয় পর্বে বিতার্কিক শুভংকর সাহার উপস্থাপনায় বিভিন্ন স্কুল, কলেজের ও বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের জীবনের ঘটনা তুলে ধরে একক উপস্থাপনা করেন।

 

প্রকাশিত : ২১ আগস্ট ২০২০ খ্রিস্টাব্দ, ০৬ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ, ০১ মুহররম ১৪৪২ হিজরি, শুক্রবার

92 জন পড়েছেন
শেয়ার করুন