chandpur report 503 1

হাইমচরে আবারো পানিবন্দি মানুষের অন্তহীন দুর্ভোগ

স্টাফ রিপোর্টার :

চাঁদপুরের হাইমচর উপজেলার নিম্নাঞ্চল আবারো জোয়ারে পানিতে প্লাবিত হয়েছে। নিম্নাঞ্চলের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন এবং বাড়ি-ঘর, শিক্ষা প্রতিষ্ঠানে পানি প্রবেশ করে মানুষ বন্দি অবস্থায় আছে।

বুধবার (১৯ আগস্ট) বিকেলে মেঘনা নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় সংযুক্ত খাল ও নালা দিয়ে বাঁধের বাইরের অংশ মুহুর্তের মধ্যে পানি প্রবেশ করে এবং ঘর বাড়িগুলো তলিয়ে যায়। এতে অস্থায়ী বন্যার সৃষ্টি হয়েছে।

খোঁজ নিয়ে জানাগেছে, জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় উপজেলার সাহেবগঞ্জ, বাংলা বাজার, নূর বাজার, ইশানবালা ও গাজীপুরসহ আশপাশের এলাকা এবং অস্থায়ী বন্যা নিয়ন্ত্রণ বাঁধের পশ্চিমে বসতবাড়ি, হাট বাজার তলিয়ে গেছে।

দুই সপ্তাহ আগে হঠাৎ করে একইভাবে জোয়ারের পানি বৃদ্ধি পেয়ে বড় ধরণের ক্ষয়ক্ষতির সম্মুখিন হয় । ওই সময় মানুষের ঘরবাড়ি, মৎস্য খামার ও পানের বরোজের ব্যাপক ক্ষতি হয়। এখন আবারো একই অবস্থার সৃষ্টি হয়েছে।

স্থানীয় বাসিন্দারা জানান, উপজেলার বন্যা নিয়ন্ত্রণ বেড়ি বাঁধের মজমপুর এলাকায় ব্রীজের পশ্চিম অংশে জিও টেক্সটাইল ব্যাগ পানিতে তলিয়ে গেছে। ফলে এলাকার লোকজনের মাঝে আবারো বন্যা আতংক দেখা দিয়েছে।

এছাড়াও উপজেলার মহজমপুর, কাটাখালি বাজার, তেলির মোড়, হাইমচর বাজার, আমতলী, চরভৈরবী নতুন বাজার, চরভৈরবী লঞ্চঘাট, শহরআলী মোড়, বাবুরচরসহ জোয়ারের পানি বন্যা আকার ধারণ করেছে।

এদিকে গত দু’দিন চাঁদপুরে মেঘনা নদীর পানি বিপদসীমার ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

82 জন পড়েছেন
শেয়ার করুন