চাঁদপুরে মা ইলিশ সংরক্ষণে এবার র‌্যাবের অভিযান

চাঁদপুর জেলা প্রতিনিধি :

চাঁদপুরে মা ইলিশ সংরক্ষণে এবার নদীতে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) অভিযান চালিয়েছে। মঙ্গলবার বিকেল থেকে রাত ৮টা পর্যন্ত পদ্মা-মেঘনা নদীতে র‌্যাব-১১ যৌথভাবে অভিযান চালিয়েছে।

অভিযান চলাকালে বিপুল পরিমাণ নিষিদ্ধ কারেন্ট জাল ও বেশ কয়েকটি মাছ ধরার নৌকা জব্দ করা হয়। তবে কোনো জেলেকে আটক করা যায়নি।

র‌্যাব-১১ সিপিসি-২ এর কোম্পানি কমান্ডার মেজর নাজমুস সাকিবের নেতৃত্বে এ অভিযানে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উজ্জল হোসাইন, মৎস্য কর্মকর্তা শামছুল আলম পাটোয়ারীসহ কোস্টগার্ড ও নৌ-পুলিশের সদস্যরা অংশগ্রহণ করেন।

এ সময় বেশ কয়েকটি স্প্রিডবোট ও ট্রলার নিয়ে শতাধিক সদস্যের একটি দল অভিযানে অংশ নেয়। শহরের বড়স্টেশন মোলহেড থেকে শুরু করে পুরানবাজার, বহরিয়া, হরিণা ফেরিঘাটসহ বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে প্রায় ২ লাখ মিটার কারেন্ট জাল ও বেশ কয়েকটি মাছ ধরার নৌকা জব্দ করা হয়।

র‌্যাবের মেজর নাজমুস সাকিব জানান, মা ইলিশ সংরক্ষণে সরকারের সংশ্লিষ্টদের সহযোগিতা করতে র‌্যাবও এই অভিযানে যোগ দিয়েছেন। বিকেল সাড়ে ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত মেঘনা নদীর বিভিন্ন স্থানে এ অভিযান চালানো হয়েছে।

এ সময় মা ইলিশ ধরার জন্য নদীর পাড়ে অপেক্ষায় থাকা নৌকা থেকে প্রায় ৭০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে। সাথে সাথে বেশ কয়েকটি নৌকাও জব্দ করে নদীতে ডুবিয়ে দেয়া হয়।

এদিকে গত রোববার চাঁদপুরে নৌ-পুলিশের ওপর জেলেরা হামলা চালালে নৌ-পুলিশর অতিরিক্ত পুলিশ সুপার ফরিদা পারভিনসহ অন্তত পক্ষে ১৫ সদস্য আহত হয়েছে। সেই ঘটনার পর প্রায় ৬শ জনের বিরুদ্ধে থানায় মামলাও হয়েছে।

চাঁদপুরের পদ্মা-মেঘনায় গত ১৪ অক্টোবর থেকে আগামী ৪ নভেম্ভর পর্যন্ত মা ইলিশ সংরক্ষণ কর্মসূচি চলছে। এর আওতায় মতলবের ষাটনল থেকে হাইমচরের চরভৈরবী পর্যন্ত ৭০ কিলোমিটার এলাকা ইলিশের অভয়াশ্রম ঘোষণা করা হয়েছে।

এছাড়া চাঁদপুরসহ ইলিশ বিচরণ করে উপকূলের এমন ১৯টি জেলার নদ-নদীতে সবধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। একই সঙ্গে বিক্রয়, পরিবহন ও মজুদ নিষিদ্ধ করা হয়েছে।

আমরা সংবাদের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, পাঠকের আস্থাই আমাদের মূলধন

২৮ অক্টোবর ২০২০ খ্রি. ১২ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরি, বুধবার

 

66 জন পড়েছেন

Recommended For You

অনুমতি ব্যতীত এই সাইটের কোনো সংবাদ, ছবি অন্য কোনো মাধ্যমে প্রকাশ আইনত দণ্ডনীয়