report editorial

ধর্ষণকারীর বিরুদ্ধে সবাইকে একযোগে রুখে দাঁড়াতে হবে

সম্পাদকীয় …

সারাদেশে যেখানে চলছে ধর্ষণের সর্বোচ্চ শাস্তির দাবি মৃত্যুদণ্ড, ঠিক সে সময়ই পাঁচ বছরের শিশুকে ধর্ষণের চেষ্টা করা হচ্ছে। কতোটা বর্বর ও নৃশংস হলে এমনটা করতে পারে পঞ্চাশ বছর বয়সী নিকৃষ্ট মানসিকতার ব্যক্তিটি। দেয়ালে পিঠ ঠেকে যাওয়া ক্ষুব্ধ জনতা এগিয়ে এসেছে সেই ধর্ষণের চেষ্টাকারী ব্যক্তিকে উপযুক্ত শাস্তি দিতে। জনতা ভেবেছে, হয়তো এভাবেই শিশু ও নারীকে বাঁচাতে এগিয়ে আসা উচিত। আর তাই তারা লাঠিসোটা নিয়ে গণপিটুনি দিতে তেড়ে এসেছে।

প্রিয় সময়ে ‘শিশু ধর্ষণের চেষ্টাকালে অভিযুক্তকে বিবস্ত্র করে গণপিটুনি’ শিরোনামে প্রকাশি সংবাদের মাধ্যমে জেনেছি ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদ- হওয়া উচিত দাবি উত্তোলনকারী জনতার ক্ষোভের বহি:প্রকাশ। এভাবে যদি জেগে উঠে জনতা, এভাবে যদি জেগে উঠে প্রতিটি পরিবার, এভাবে যদি জেগে উঠে প্রতিটি ব্যক্তি-তাহলে ধর্ষণ আর হবে না বলেমনে করছি। সেই সাথে ‘মৃত্যুদ-’ এর মতো সর্বোচ্চ শাস্তির বিধান তো ধর্ষণকারীদের নিশ্চয় তাড়িয়ে বেড়াবে।

প্রকাশিত সংবাদের মাধ্যমে আমরা জেনেছি, ‘রংপুরে পাঁচ বছর বয়সী এক শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগে সাহিদার রহমান (৫০) নামে এক ব্যক্তিকে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করেছে স্থানীয়রা। ঘটনাটি ঘটেছে গত ১১ অক্টোবর সন্ধ্যায় রংপুর নগরীর ১৯নং ওয়ার্ডের পশ্চিম নীলকণ্ঠ এলাকায়। পরে সাহিদার রহমানকে পুলিশ আটক করেছে।

আমরা জানি, ফুল পবিত্র! সেই সাথে একটি পাঁচ বছরের শিশুও পবিত্র! একটি ফুলের সাথে নিষ্পাপ পাঁচ বছরের শিশুর কোনো পার্থক্য থাকতে পারে না। কিন্তু আমরা প্রকাশিত সংবাদের মাধ্যমে দেখেছি, পাঁচ বছর বয়সী নিষ্পাপ শিশুটিকে পাশের একটি ফুলের মতো পবিত্র নার্সারীতে ফুঁসলিয়ে ডেকে নিয়ে যাও এবং ধর্ষণের চেষ্টা করে নিজের জঘন্যতার পরিচয় দিয়েছিলো। পরে সেই শিশুটির চিৎকারে আশপাশের লোকজন এগিয়ে এসে শিশুটিকে উদ্ধার করে এবং নরপশুকে বিবস্ত্র করে গণপিটুনি দেয়। এরপর তাকে পুলিশের হাতে তুলে দেয়া হয়েছে।

অতীতে আমরা দেখেছি, ক্ষেত্রবিশেষে ধর্ষণকারীকে বাঁচাতে প্রভাবশালীদের প্রাণান্ত চেষ্টার নির্লজ্জ ঘটনাসমূহ। এমন ঘটনার কোনোই অভাব নেই। কিন্তু এখানে দারুণ একটি উদাহরণ সৃষ্টি করেছে এলাকাবাসী। তারা শিখিয়ে দিয়েছে কীভাবে ধর্ষণকারীকে শাস্তি দিতে হয় এবং একটি শিশুকে নরপশু থেকে রক্ষা করতে হয়। দৃষ্টান্তমূলক এই ঘটনাটির কথা চিন্তা করলে ধর্ষণকারীরা যেন আঁৎকে উঠে। আমরা জেনেছি, ধর্ষণ চেষ্টাকারী সেই অসভ্য লোকটিকে পুলিশের হাতে দেয়া হয়েছে। সুতরাং আমরা আশা করতেই পারি যে, তাকে আইনের আওতায় আনা হবে এবং কঠোর শাস্তি দেয়া হবে।

আমরা খবরের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, সঠিক সংবাদ পরিবেশনই আমাদের বৈশিষ্ট্য

২০ অক্টোবর ২০২০ খ্রি. ০৪ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরি, মঙ্গলবার

Add piles sex Diabeties all

 60 সর্বমোট পড়েছেন,  1 আজ পড়েছেন

শেয়ার করুন