chandpur report 1009

ফরিদগঞ্জ করোনাকালীন কৃষি ব্যাংকের নিরবচ্ছিন্ন সেবা ও মুজিববর্ষে ব্যাপক কৃষি উদ্যোক্তা ঋণ বিতরণ

আনিছুর রহমান সুজন :

ফরিদগঞ্জ করোনা কালীন সময়ে কৃষি ব্যাংকের নিরবচ্ছিন্ন সেবা ও মুজিববর্ষে ব্যাপক কৃষি, উদ্যোক্তা ঋণ বিতরণ হয়েছে।

ফরিদগঞ্জ উপজেলার সরকারী ও বেসরকারী ব্যাংক শাখাগুলোর মধ্যে তুলনামূলক হারে সেবার মানে কৃষি ব্যাংক পূর্বের তুলনায় সেবার মান ব্যাপক হারে হ্রাস পেয়েছে। সরেজমিন ব্যাংকের গ্রাহক ও ব্যাংক কর্মকর্তাদের সাথে কথা বলে এ বিষয় জানা গেছে।

বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করায় ব্যাংক বীমা প্রতিষ্ঠা বন্ধ ঘোষণা করা হয়েছিলো। কিন্তু জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী হওয়ায় কৃষি ব্যাংকের সকল কর্মকর্তা কর্মচারীরা দিনরাত জীবনের ঝুকি নিয়ে নিরবচ্ছিন্ন সেবা দিয়ে গেছেন।

তখনও কৃষি ব্যাংক সেবা দিয়েছে দেওয়ার সাথে সাথে সাম্প্রতিক সময়ে কাজের পরিধি বিস্তর হওয়া স্বত্ত্বেও এ ব্যাংক শাখায় কর্মকর্তা ও কর্মচারীরা নিরলসভাবে কর্ম তৎপর থাকায় সরকারী ও বেসরকারী গ্রাহকরা সন্তোষ প্রকাশ করেছে।  বিভিন্ন সরকারী ও বেসরকারী সেবা নিতে আসা গ্রাহকরা জানান পূর্বের তুলনায় বর্তমানে সেবার মান অনেকাংশে উন্নতি হয়েছে ।

এ বিষয়ে শাখা ব্যবস্থাপক মোঃ জাহিদুল ইসলামের সাথে কথা হলে তিনি জানান, করোনা মহামারি সময়ে ২৫ মার্চ/২০২০ইং হতে অদ্যাবধি নিরবচ্ছিন্নভাবে আমরা সেবা দিয়ে চলছি। আমার ব্যাংক শাখার সকল কর্মকর্তা কর্মচারী সতর্কতা মেনে গ্রাহক সেবা নিশ্চিত করেছি।

তিনি আরোও জানান, করোনাকালীন সময়ে উপজেলার বিভিন্ন সরকারী-বেসকারী ব্যাংকগুলো সাপ্তাহে ২/৩ দিন চললেও ফরিদগঞ্জ কৃষি ব্যাংক শাখা করোনা পূর্ব সময়ের মতো পুরোপুরি সেবা দিয়ে গেছে।  এ ব্যাংক শাখায় ১০ হাজার গ্রাহক রয়েছে।

ব্যাংক শাখা থেকে বিভিন্ন ভাতাসহ সব মিলে ৮/১০ ধরণের সরকারী ভাতা প্রদান করা হয়ে থাকে। তাছাড়া প্রতিদিন এক থেকে দেড়শতাধীক অনিয়মিত গ্রাহক সেবা নিচ্ছে।

গ্রাহক তুলনায় জনবল সংকট রয়েছে। চলমান সেবার মানকে আরোও ভালো করার জন্য অন্তত ৪/৫ জন লোকবল বৃদ্ধি করা দরকার। করোনা কালিন সময়ে পূর্ব থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকী উপলক্ষে কৃষি ব্যাংক ফরিদগঞ্জ শাখা সরকারি ক্ষাতে ১৮টি প্রতিষ্ঠানে প্রায় ৪৫ লাখ টাকার ঋন ৪% সুদে বিতরণ করা হয়েছে।

১৩৭ জনের মাঝে ৮০ লাখ টাকা ফসলি ঋন বিতরণ করেছেন এই শাখা। বিশাল কর্মজজ্ঞ মাত্র ৭ জন কর্মকর্তা ও কর্মচারী দিয়ে চালানো কষ্ট সাধ্য।  তাই সংশ্লিষ্ট ব্যাংকের উর্ধতন কর্তৃপক্ষ এ ব্যাংক শাখায় আরোও কিছু জনবল ও মাঠ কর্মী দিয়ে এ শাখার সমৃদ্ধি করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

গ্রাহক সেবার মান আরোও বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করতে যুগোপযোগী করার চেষ্টায় সচেষ্ট থাকবে।
correspent file sujon

আমরা খবরের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, সঠিক সংবাদ পরিবেশনই আমাদের বৈশিষ্ট্য

২৭ অক্টোবর ২০২০ খ্রি. ১১ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরি, মঙ্গলবার

 

252 জন পড়েছেন
শেয়ার করুন