chandpur report ed 1

করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে কোনো নিয়মই মানুষ মানছে না!

সম্পাদকীয় …

আমাদের প্রয়োজনে, বাঁচার প্রয়োজনেই নিয়ম মানা উচিত। কিন্তু সচেতনতা যদি না থাকে তাহলে সেখানে কঠোরতা চলে আসাটা একেবারে স্বাভাবিক। ইদানিং যত্রতদ্র দেখা যাচ্ছে, করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে কোনো নিয়মই মানুষ মানছে না। যতোই সতর্কতা তাদেরকে বলা হোক না কেনো কোনোভাবেই মানুষ মানতে নারাজ। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, করোনা একেবারেই উধাও হয়ে গেছে। সকলেরই মধ্যেই যেন এমন একটা ভাব, করোনা ভাইরাস বলে কিছুই নেই। অথচ এই মরণব্যাধি করোনা ভাইরাসের কারণে প্রতিদিনই মানুষ মরে যাওয়ার খবর আমরা শুনতে পাচ্ছি।

প্রিয় সময়ে ‘মাস্ক না পরায় মনপুরায় ৪ জনকে অর্থদ-’ শিরোনামে প্রকাশিত সংবাদের মাধ্যমে আমরা জানতে পেরেছি নিয়ম না মানার কারণে জরিমানা করতে হয়েছে। অন্তত এতে সকলেরই মধ্যে সচেতনতা বেড়ে যাবে বলে মনে করছি। ভোলার মনপুরা মাস্ক না পড়ার কারণে ৪ জনকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আর্থিক জরিমানা করা হয়েছে। এমন অভিযান শুধু সেখানেই নয়, সারাদেশেই করা উচিত। যেন সকলেই গুরুত্বের সাথে বিষয়টি নিতে পারে।

আমরা জানি না, কার মধ্যে করোনা ভাইরাস রয়েছে। সুতরাং আমাদের সকলকেই নিয়ম মেনে চলা উচিত। এজন্যে প্রতিদিনই বিভিন্ন যোগাযোগ মাধ্যমে সতর্ককতা করা বারংবার। কিন্তু তবুও কিছু অবাধ্য মানুষ নিয়মকে তোয়াক্কা করছে না। অন্তত সে ধরনের মানুষকে জব্দ করতে, নিয়ম মানতে বাধ্য করতে জরিমানা করাটা যথার্থ।

আমরা জেনেছি, আগামী এই শীত মৌসুমে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ার আশঙ্কা করা হচ্ছে। তাই সকলকেই মাস্ক পড়ে থাকাটা উচিত। সেই সাথে এই ভাইরাস থেকে রক্ষা পেতে মাস্ক পড়াসহ স্বাস্থ্যবিধি মেনে চলা দরকার। অতএব, সচেতনতা বৃদ্ধির জন্য ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা খুবই জরুরী বলে মনে করছি।

সারাদেশেই ভ্রাম্যমান আদালত পরিচালনা করা দরকার। আমরা জেনেছি, মাস্ক না পরায় মাদারীপুরে ১৮ জনকে আটক করা হয়েছে। তারা মাস্ক না পরে রাস্তাঘাটে ঘোরাফেরা করছিলো। আর তখনই তাদেরকে আটক করেছে পুলিশ। সরকারের নির্দেশনা অনুযায়ী সামাজিক দুরত্ব নিশ্চিতকরণ ও সবার জন্য বাধ্যতামূলক মাস্ক পড়া নিশ্চিতকরণ বিষয়ে প্রচার-প্রচারনা চালায় পুলিশ। তখন মাস্ক না পড়ে রাস্তাঘাটে-জনসম্মুখে চলাচল করায় তাদেরকে আটক করা হয়েছে। এরপর করোনা ভাইরাস সম্পর্কে পর্যাপ্ত ধারণা দেয়ার পাশাপাশি পুলিশের পক্ষ থেকে প্রত্যেকের মাঝে একটি করে মাস্ক বিতরণ করা হয়। এক পর্যায়ে নিজেদের ভুল বুঝতে পারায় আটককৃতদের মুচলেকা নিয়ে ছেড়ে দেয় হয়। এদিকে করোনা ভাইরাস রোধে পুলিশের পক্ষ থেকে নিয়মিত প্রচার-প্রচারনা চালিয়ে যাবার কথাও জানিয়েছে পুলিশ।

আমরা সকলেই বাঁচতে চাই। সুতরাং করোনা থেকে বাঁচতে আমাদের সকলেরই নিয়ম মেনে চলা উচিত। সরকারি নির্দেশনা আমাদের সকলকেই মানতে হবে। তাহলে আমরা সকলেই করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে পারবো।

আমরা খবরের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, সঠিক সংবাদ পরিবেশনই আমাদের বৈশিষ্ট্য

আপডেট সময় : ১০:২১ এএম

২৪ নভেম্বর ২০২০ খ্রি. ০৯ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরি, মঙ্গলবার

Add vitiligo

শেয়ার করুন