chandpur report 1146

চাঁদপুরে গণপ্রকৌশল দিবস ও আইডিইবি’র প্রতিষ্ঠাবার্ষিকীতে আলোচনাসভা

নিজস্ব প্রতিবেদক:
“নীল অর্থনীতি এনে দিবে সমৃদ্ধি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে গণপ্রকৌশল দিবস ও আইডিইবি’র ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী (সুবর্ণজয়ন্তী) উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৯ নভেম্বর) সকালে জেলা আইডিইবি’র কার্যালয়ে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ও বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ চাঁদপুর জেলা শাখার যৌথ আয়োজনে র‌্যালি পূর্ব আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আইডিইবি’র চাঁদপুর জেলা নির্বাহী কমিটির সভাপতি প্রকৌশলী মো. ওয়াহিদুর রহমান ভূঁইয়ার সভাপতিত্বে ও সহ সভাপতি প্রকৌশলী মোঃ কফিল উদ্দিন আখন্দের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন,পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী মোঃ লুৎফর রহমান।

তিনি তার বক্তব্যে বলেন, আজকের এই দিনটি ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সদের জন্য জন্মদিন। ১৯৭০ সালের ৮ নভেম্বর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ আইডিইবি’র প্রতিষ্ঠা করা হয়েছিল। আইডিইবি’র প্রতিষ্ঠার মাধ্যমে যেমনিভাবে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অধিকার প্রতিষ্ঠা করা হয়েছে, তেমনি ভাবে এদেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা হয়েছে।

তিনি বলেন, কারিগরি শিক্ষার জন্য বঙ্গবন্ধু যে দিকনির্দেশনা দিয়েছেন তা বাস্তবায়ন করার জন্য সকল ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদেরকে এগিয়ে আসতে হবে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে ব্যাপকভাবে কারিগরি শিক্ষার প্রসার ঘটাতে হবে। মেডিকেল সেক্টরসহ সরকারের গুরুত্বপূর্ণ সেক্টরগুলোতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের যুক্ত করে উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে।

তিনি আরো বলেন, সরকারের অব্যাহত উন্নয়নে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। যদি সরকারের সকল সেক্টরে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সম্পৃক্ত করা হয় তাহলে আমাদের দেশের ব্যাপক উন্নয়ন ঘটানো সম্ভব।

তিনি সকল সেক্টরের ইঞ্জিনিয়ারদেরকে কারিগরি শিক্ষায় নতুন প্রজন্মের অংশগ্রহণে ভূমিকা রাখার জন্য আহ্বান জানান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য, রাখেন চাঁদপুর টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. প্রকৌশলী সিরাজুল ইসলাম, চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ মামুন হাওলাদার।

সভায় অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন, আইডিইবি’র জেলা সাধারণ সম্পাদক প্রকৌশলী স্বপন কুমার সাহা, যুগ্ম সাধারণ সম্পাদক প্রকৌশলী মোহাম্মদ আলী নূর প্রমুখ।

আলোচনা সভার শুরুতে কোরআন তেলাওয়াত করেন উপ-সহকারী প্রকৌশলী মোঃ সোহেল রানা।

এছাড়াও আলোচনা সভায় উপস্থিত অতিথিদেরকে জেলা আইডিইবি’র কর্মকর্তাবৃন্দ ফুল দিয়ে বরণ করে নেন।

আলোচনাসভা শেষে গণপ্রকৌশল দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূর্চির মধ্যে ষোলঘর আইডিইবি’র জেলা কার্যালয়ের সম্মুখে দুটি নিমগাছের চারা রোপণ এর মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়। পরবর্তীতে বর্ণাঢ্য র‌্যালি বের হয় শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সভাস্থলে এসে শেষ হয়।

আমরা সংবাদের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, পাঠকের আস্থাই আমাদের মূলধন

০৯ নভেম্বর ২০২০ খ্রি. ২৪ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ, ২২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরি, সোমবার

আপডেট সময় : ০৯:১৭ পিএম

86 জন পড়েছেন
শেয়ার করুন