chandpur report ed

ধ্বংস হয়ে যাচ্ছে ছিন্নমূল কিশোর-কিশোরীরা

সম্পাদকীয় …

আমরা জানি যে, ছিন্নমূল কিশোর-কিশোরীরা অধিকার থেকে বঞ্চিত। শিশুদের অধিকাগুচ্ছের মধ্যে যে ৪টি বিষয় রয়েছে সেই অধিকারগুলো তারা পাচ্ছে না মোটেও। সেগুলো-বেঁচে থাকার অধিকার, বিকাশের অধিকার, সুরক্ষার অধিকার ও অংশগ্রহণের অধিকার। একটি শিশুর বেড়ে উঠার জন্যে ও সুনাগরিক হিসেবে প্রতিষ্ঠিত হবার জন্যে ৪টি বিষয়ে সব শিশুরা অধিকার রাখে। কিন্তু এসব ছিন্নমূল শিশুরা সেটা পাচ্ছে না।

চাঁদপুর রিপোর্টে ‘চাঁদপুরে ডান্ডি নেশায় আসক্ত হচ্ছে ছিন্নমূল কিশোর-কিশোরীরা’ শিরোনামে প্রকাশিত সংবাদের মাধ্যমে আমরা জানতে পেরেছি এ জাতীয় শিশুরা আমাদের নাকের ডগায় বেড়ে উঠছে ভয়ঙ্করভাবে। সমাজের মধ্যে এই মানব শিশুরা একসময় সমাজের বোঝা হয়ে দাঁড়াবে। হয়তো অভিশাপে পরিণত হতে পারে সমাজের জন্যে। তখন ভয়াবহ রূপ নিতে পারে বলে প্রকাশিত সংবাদের মাধ্যমে আমরা জানতে পেরেছি। কেননা বৃদ্ধি পাচ্ছে কিশোর গ্যাং। সুতরাং তাদের মাধ্যমে সমাজের অনেক অপকর্ম গোপনে বা প্রকাশ্যে ঘটে চলেছে বিভিন্ন রকমের অপরাধ। সুতরাং সেই দৃষ্টিকোণ থেকে চিন্তা করলে এখনই প্রশাসনের সু-দৃষ্টি প্রয়োজন রয়েছে।

আমরা জেনেছি, চাঁদপুরে এসব শিশুরা ডান্ডি নেশার প্রতি আসক্ত হচ্ছে। আর ঐসব শিশুরা ছিন্নমূল কিশোর-কিশোরী; অর্থাৎ তাদের শক্ত কোনো অভিভাবক নেই। তারা উন্নত শিক্ষা থেকে বঞ্চিত। জ্ঞানের আলো তাদের মধ্যে বিস্তার লাভ করছে না। টোকাই নামক যুবক, যুবতী, কিশোর-কিশোরীরা দিন দিনই এই নেশায় আসক্ত হয়ে পড়ছে। এসব ১৮ বছরের নিচে কিশোর কিশোরীরা বিভিন্ন ছোটখাট চুরি করে চলেছে। সেই সাথে সুযোগ বুঝে ছিনতাইও করছে। তাদের দ্বারা ঘটছে নানাহ্ অপ্রীতিকর ঘটনা। সেই হিসেবে চিন্তা করলে আমরা জানি যে, এসব কিশোর কিশোরীরা যদি এখন থেকে কোনো গাইড না পায় তাহলে তাদের ভবিষ্যৎ নষ্ট হয়ে যাবে।

প্রকাশিত সংবাদের মাধ্যমে আমরা জেনেছি যে, কালী বাড়ি কোট স্টেশন, রেলওয়ে বড় স্টেশন এবং ছায়াবাণী মোড়ের বিভিন্নস্থানে ঝোঁপঝাড়ে কিংবা গাছের ডালে বসে দশ থেকে ষোল বছর বয়সী শিশুরা মাদকে আসক্ত হচ্ছে। জানা গেছে, আইকা গামের এই মাদকের জন্য কোনও কোনও কিশোরী-কিশোরী আত্মহত্যার পথও বেছে নিয়েছে। আবার কেউ কেউ এই নেশার জন্য নিজের পরিবার ছেড়েও পালিয়ে এসেছে চাঁদপুরে। বেশ কিশোর কিশোরীর দুঃখজনক ঘটনার খবরও আমরা জানতে পেরেছি। তারা একটি দলে যুক্ত হয়ে থাকে। আর তাদের দল দিনে দিনে ভারি হতে চলেছে। আমরা মনে করি, সচেতন মহল ও প্রশাসনকে জেগে উঠা দরকার।

আমরা জানতে পেরেছি, কিছুদিন আগেও (৮ নভেম্বর) চাঁদপুর শহরের এসবি খাল থেকে মোঃ ইউসুফ বেপারী ওরফে খোকা (২৫) নামে এক ছিন্নমূল যুবকের লাশ উদ্ধার করেছে চাঁদপুর মডেল থানা পুলিশ। সে ড্যান্ডি নেশায় আসক্ত ছিলো। সুতরাং শহরের এসব ছিন্নমূল পথশিশু, কিশোর, কিশোরীদের ড্যান্ডি নেশার কবল থেকে রক্ষা করতে এগিয়ে আসা উচিত। অন্যথায় দিন দিনই এর প্রবণতা আরো বেড়ে যাবে। আর নষ্ট হবে এইসব ছিন্নমূল কিশোরী কিশোরীদের জীবন; এবং অকালেই ঝরে যাবে দেশের ভবিষ্যৎ।

আমরা ভালোবাসি দেশকে। আমরা ভালোবাসি প্রতিটি পরিবারকে। সুতরাং শিশুদের রক্ষা করতে পারলে পরিবার রক্ষা পাবে। আর পরিবার রক্ষা পেলে দেশ রক্ষা পাবে। অতএব, শিশুদের প্রতি এখনই মনোযোগী হওয়া দরকার রয়েছে। যেন দেশ ভালো কর্ণধার পেতে পারে। আমরা যেন দেশকে ভালো ও সুনাগরিক উপকার দিতে পারি। তাই দেশের সম্পদ শিশুদের রক্ষায় আমাদের এগিয়ে আসা উচিত।

আমরা খবরের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, সঠিক সংবাদ পরিবেশনই আমাদের বৈশিষ্ট্য

আপডেট সময় : ১১:২১ এএম

১৮ নভেম্বর ২০২০ খ্রি. ০৩ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ, ০২ রবিউস সানি ১৪৪২ হিজরি, বুধবার

 

শেয়ার করুন