chandpur report 1379

‘আজকের বাংলাদেশে নারীর ক্ষমতায়ন বেগম রোকেয়ার স্বপ্নের প্রতিফলন’

মোঃ কামরুজ্জামান সেন্টু :

শাহরাস্তি উপজেলা নির্বাহী কর্মকর্তা শিরীন আক্তার বলেছেন, বেগম রোকেয়া বাংলাদেশের নারী জাগরণের অগ্রদূত। তিনি নারী সমাজের ঘুমিয়ে থাকা হৃদয়গুলোকে প্রাণবন্ত, সজীব ও বিজয়ের নব চেতনায় জাগিয়ে তুলেছেন।তাঁর প্রচেষ্টায় আজ সমাজের বিভিন্ন ক্ষেত্রে নারী অবরোধ বাসিনী হতে সঞ্চালকের ভূমিকায় আসীন। বেগম রোকেয়ার দীপ্ত উচ্চারণ, একক প্রয়াস, শ্রম, সাধনা ও ত্যাগে যে স্বপ্নের বীজ বুনে ছিলেন, সেই সেই বীজ থেকে জন্ম নেয়া বৃক্ষের ফল এখন নারীসমাজ ভোগ করছে। নারী এখন সমাজের সকল সেক্টর এবং রাষ্ট্র পরিচালনার কাজেও নিয়োজিত।

তিনি আরো বলেন, নারী আজ আত্মসম্মানের সাথে নিজেদের অবস্থান প্রতিষ্ঠা করেছে। বেগম রোকেয়া একটি প্রবন্ধে লিখেছেন, ‘পুরুষের সমকক্ষতা লাভের জন্য আমাদিগকে যাহা করিতে হয়, তাহাই করিব। যদি এখন স্বাধীনভাবে জীবিকা অর্জন করিলে স্বাধীনতা লাভ হয়, তবে তাহাই করিব। আবশ্যক হইলে আমরা লেডি কেরানি হইতে আরম্ভ করিয়া লেডি ম্যাজিস্ট্রেট, লেডি ব্যারিস্টার, লেডি জজ সবই হইব’ তাঁর এমন উদ্যমী কণ্ঠ আর সাহসী উচ্চারনের প্রতিফলনই আজকের বাংলাদেশে নারীর ক্ষমতায়ন।

বুধবার (৯ ডিসেম্বর) উপজেলা বিআরডিবি হলরুমে বেগম রোকেয়া দিবস এবং আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ২০২০ উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা ও জয়িতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ জহিরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ তোফায়েল আহমেদ ইরান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আহসান উল্যাহ চৌধুরী, মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ আঃ আউয়াল, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ লুৎফুর রহমান ভুঁইয়া।

‘কমলা রঙের বিশ্বে নারী-বাধার পথ দেবেই পাড়ি’ প্রতিপাদ্য নিয়ে আয়োজিত অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে ৩ জন জয়িতাকে সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে জায়িতাদের স্মারক, সনদ, উপহার ও ফুল দিয়ে সম্মাননা জানানো হয়।

সম্মাননা প্রাপ্ত জয়িতারা হলেন, অর্থনৈতিক ভাবে সাফল্য অর্জনকারী নারী পৌরসভার নিজমেহার গ্রামের ফয়েজ আহমেদের স্ত্রী রোমানা বিলকিস, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী সূচীপাড়া দক্ষিণ ইউনিয়নের দিকধাইর গ্রামের মোঃ রুহুল আমিনের স্ত্রী তামান্না আক্তার ও সফল জননী নারী পৌরসভার বাত্বলা গ্রামের রশিদ আহমেদের স্ত্রী নাছিমা বেগম।

আমরা খবরের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, সঠিক সংবাদ পরিবেশনই আমাদের বৈশিষ্ট্য

আপডেট সময় : ০৬:০৫ পিএম

০৯ নভেম্বর ২০২০ খ্রি. ২৪ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ, ২৩ রবিউস সানি ১৪৪২ হিজরি, বুধবার

96 জন পড়েছেন
শেয়ার করুন