chandpur report 1390

কোনটা জায়েজ আর কোনটা না-জায়েজ?

নিউজ ডেস্ক :
১৪ ডিসেম্বর, ২০২০,বিশ্বের প্রায় সকল দেশেই ভাস্কর্য রয়েছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। দেশের বিভিন্ন জেলায় বিভিন্ন স্থানে দাঁড়িয়ে রয়েছে নানান রকম ও নানান জনের ভাস্কর্য। ভাস্কর্য যেমন সৌন্দর্য বহন করে তেমনি ঐ এলাকার বা সমগ্র দেশের সংস্কৃতি, ইতিহাসকে ধারণ করে। প্রকাশ করে সামগ্রিক জনগোষ্ঠীর ঐতিহ্য।

ঢাকার দক্ষিণে ধোলাইপাড় এলাকায় স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্যের বিরোধিতা করে ইসলামপন্থী কয়েকটি দল এবং সংগঠন মাঠে নামে কয়েক সপ্তাহ আগে। খেলাফত মজলিস ও ইসলামী আন্দোলন নামের দলগুলো এবং হেফাজতে ইসলাম সমাবেশ-মিছিলসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। এসব দল বা সংগঠনের নেতারা এবং ইসলামী চিন্তাবিদরা মিলে ভাস্কর্য বিরোধী ফতোয়া দিয়েছেন এবং বিভিন্ন জন বিভিন্ন রকম উত্তেজনা ও উস্কানিমূলক বক্তব্য প্রদান করেছেন। এর প্রেক্ষিতে গত ৫ ডিসেম্বর কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তার মোড়ে বঙ্গবন্ধুর একটি নির্মাণাধীন ভাস্কর্য ভাংচুর করা হয়। এখন প্রশ্ন উঠেছে-ইসলামী দলগুলোর ক্ষোভ কি শুধু মুজিব ভাস্কর্যকে নিয়ে?

বিভিন্ন সময় দেখা যায়, যখনই স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বা মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে কোনো স্থানে ভাস্কর্য নির্মাণ করা হয় তখনই ইসলামী সংগঠনগুলো ভাস্কর্য বিরোধী আন্দোলনে নেমে আসে। ইসলামকে পুঁজি করে বক্তব্য প্রদান করে দেশের ধর্মপ্রাণ সাধারণ মানুষকে বিভিন্নভাবে উত্তেজিত করে তোলে।

বর্তমান আওয়ামী লীগ সরকারই যে কেবল ভাস্কর্য নির্মাণ করেছে বা করছে তা নয়, বিএনপি ও জামাত সরকারও বিভিন্ন সময় বিভিন্ন স্থানে ভাস্কর্য নির্মাণ করেছে। অনেক মন্ত্রী-এমপিও নিজের ছবি সম্বলিত ভাস্কর্য নির্মাণ করেছেন। এমনই একজন চাঁদপুর-৩ আসনের সাবেক সংসদ সদস্য জিএম ফজলুল হক।

তিনি তাঁর চাঁদপুর সদর উপজেলার বাবুরহাটস্থ প্রাসাদোপম বাসভবন ‘হক মহলে’ নিজের ছবি সম্বলিত ভাস্কর্যসহ কয়েকটি পাখির ভাস্কর্য নির্মাণ করেছেন। এতো বছর পেরিয়ে গেলেও এ বিষয়টি নিয়ে এ এলাকায় ইসলামী দলগুলোর নেতারা কখনও কোনো কথা বলেননি।

পর্যবেক্ষক মহলের মন্তব্য : তাহলে কি বলা যায়, বর্তমানে ভাস্কর্য বিরোধী যে আন্দোলন হচ্ছে, তা উদ্দেশ্য প্রণোদিত, স্বাধীনতা বিরোধী মহলের অপতৎপরতা? সেই একাত্তরের স্বাধীনতা বিরোধীরাই কি আবার বিভিন্নরূপে উগ্রবাদী চিন্তা-চেতনায় দেশের ধর্মপ্রাণ সাধারণ মানুষদেরকে পুঁজি করে রাষ্ট্র বিরোধী আন্দোলনে মেতে উঠেছে? সূত্র ; দৈনিক চাঁদপুর কণ্ঠ।

161 জন পড়েছেন
শেয়ার করুন