lounch

চাঁদপুরে লঞ্চগুলােতে নেই আধুনিক যন্ত্রপাতি, নিরাপত্তাহীনতায় যাত্রীরা

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুরের বেশির ভাগ লঞ্চে নেই আধুনিক যন্ত্রপাতি। ফলে ঘন কুয়াশায় ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে চাঁদপুরের নৌপথ। বেশিরভাগ যাত্রীবাহী নৌযানে কুয়াশার ভেতরে চলাচল উপযােগী আধুনিক যন্ত্রপাতি না থাকায় ঝুঁকি নিয়েই চলছে চাঁদপুরের
যাত্রীবাহী নৌযানগুলাে।

এ অবস্থায় নৌযান চালকরা দুর্ঘটনার আশঙ্কা করছেন। প্রতিবছর এই সময়ে ঘন কুয়াশার মধ্যে ঝুঁকি নিয়েই প্রতিনিয়ত চাঁদপুর থেকে লঞ্চ ছেড়ে যায়। ঘন কুয়াশার কারণে চাঁদপুর পদ্মা-মেঘনায় লঞ্চ চলাচল ব্যহত হওয়ায় দুর্ভোগে পড়েন যাত্রীরা। এদিকে কুয়াশায় লঞ্চ চলাচলে কিছু নিয়মনীতি থাকলেও মানছে না কেউই। ফলে মাঝে-মধ্যে ছােটখাটো ঘটছে দুর্ঘটনা। তবে যেকোনাে সময় বড় ধরনের দুর্ঘটনা ও প্রাণহানির আশঙ্কাও রয়েছে। যদিও বিআইডব্লিউটিএ বলছেন, চলতি পথে কুয়াশা হলে নৌযান থামিয়ে বাজাতে হবে হুইসেল। কোনােভাবেই ঝুঁকি নিয়ে লঞ্চ চলাচল করা যাবে না। চাঁদপুরে চলতি (ডিসেম্বর) মাসের শুরু থেকেই শীতের পাশাপাশি কুয়াশার কারণে দূরের কোনাে জিনিস দেখা যাচ্ছে না। দিনের বেলাতেও সূর্যের আলাে পর্যন্ত কুয়াশা ভেদ করতে পারছে না।

আর এর মধ্যেই ঝুঁকি নিয়েই চলছে যাত্রীবাহী নৌযান। প্রতিবছর ঘন কুয়াশার কবলে পড়ে দক্ষিণাঞ্চলীয় ও চাঁদপুরঢাকার মধ্যে চলাচলকারী লঞ্চগুলাে বিভিন্ন চরে আটকা পড়ছে। এতে নদীর মাঝে আটকে পরে প্রচণ্ড শীতে শিশু, নারী, বৃদ্ধ-বৃদ্ধাসহ বিভিন্ন বয়সের শত-শত যাত্রীর সীমাহীন দুর্ভোগ পােহাতে হয়। এমনকি মাঝে মধ্যে ঘটছে মুখােমুখি সংঘর্ষের ঘটনা।

চাঁদপুর লঞ্চঘাটে বােগদাদিয়া-৭ লঞ্চের মাস্টার মাে, কলিমুল্লাহ বলেন, প্রতিবছর এই মৌসুমে ঘন কুয়াশার কারণে লঞ্চ চলাচলে সমস্যা হয়। বিশেষ করে রাতে চলাচলকারী নৌযানগুলােতে রাডার প্রয়ােজন হয়। কিন্তু চাঁদপুরের চলাচল উপযােগী লঞ্চগুলােতে আধুনিক যন্ত্রপাতি নেই। লঞ্চ চলাচলের জন্য উন্নত মানের যন্ত্রপাতি খুবই প্রয়ােজন। লঞ্চের সুপারভাইজার আজগর হােসেন জানান, নদীতে কুয়াশা বেশি হলে লঞ্চ চলাচল বাধাগ্রস্ত হয়। এতে সঠিক সময়ে লঞ্চ গন্তব্যে পৌঁছতে পারে না।  যাত্রী সাধারণ চরম দুর্ভোগে পড়ে। তবে দিন দিন চাঁদপুরের লঞ্চগুলাে আধুনিক হচ্ছে। এক সময় সব লঞ্চে আধুনিক যন্ত্রপাতি সংযুক্ত করা হবে।

বিআইডব্লিউটিএ চাঁদপুর নদী বন্দর কর্মকর্তা কায়সারুল ইসলাম বলেন, ফিটনেস লঞ্চ ও আধুনিক যন্ত্রপাতি লঞ্চে রাখার বিষয়ে আমরা সব সময় তদারকি করছি। চাঁদপুরে কুয়াশার কারণে এখনও পর্যন্ত যাত্রীবাহী কোনাে লঞ্চ সমস্যায় পড়েনি। তবে ঘন কুয়াশায় লঞ্চ চলাচলে মারাত্মক বিগ্ন ঘটে। তাই বিআইডব্লিউটিএ পক্ষ থেকে সকল লঞ্চ মালিকদের নিয়ম কানুন মেনে লঞ্চ চালানাের নির্দেশনা দেওয়া হয়েছে।

Night King Sex Update

130 জন পড়েছেন
শেয়ার করুন