editorial logo

চাঁদপুর পৌর অডিটোরিয়ামকে ডা. দীপু মনির নামে নামকরণের প্রস্তাবকে সাধুবাদ

সম্পাদকীয় …

আমরা সংস্কৃতির মাঝে সুরক্ষিত থাকি, ভালো থাকি, আলোকিত জীবন খুঁজে পাই। মানুষের সুন্দর পথ চলার দিকনির্দেশনা সংস্কৃতির মাঝেই মানুষ পেতে পারে। সুতরাং সংস্কৃতির লালন পালন আমাদের প্রত্যেকের অন্তরে দরকার রয়েছে। কেননা আমাদের অন্তর যদি সংস্কৃতিকে লালন না করে তাহলে আমরা এগিয়ে যেতে পারি না। আমরা সৃজনশীল মানুষ হিসেবে গড়ে উঠতে পারি না ও আমাদের সুন্দর হতে পারে না।

প্রিয় সময়ে ‘সংস্কৃতি যে আদর্শ ধারণ করে সে আদর্শের বিজয় সুনিশ্চিত’ শিরোনামে প্রকাশিত সংবাদের মাধ্যমে আমরা জানতে পেরেছি সংস্কৃতির গুরুত্বের কথা। সত্যিই চাঁদপুর একটি সংস্কৃতির শহরই বলতে হবে। প্রায় সপ্তাহেই রয়েছে সংস্কৃতিমূলক কোনো না কোনো অনুষ্ঠান। আমাদের সংস্কৃতির উন্নয়নে প্রত্যেকেরই কাজ করে যাওয়া উচিত।

এটা আশার কথা যে, ডাক্তার দীপু মনি এমপি মহোদয় চাঁদপুরে অভূতপূর্ব উন্নয়ন সাধন করেছেন সংস্কৃতির ক্ষেত্রে, যা চাঁদপুরের ইতিহাসে বিরল। আর এজন্যেই চাঁদপুর পৌর অডিটোরিয়ামকে এই গুণী মানুষটির নামে নামকরণ করার প্রস্তাব এসেছে আলোচনা সভায়। প্রস্তাবটি যথার্থ, আমরা মনে করি এভাবেই মানুষকে মূল্যায়ণ করা উচিত।

সোনার বাংলাদেশ গড়তে চাইলে সংস্কৃতির উন্নয়ন দরকার আছে। তাহলেই সোনার বাংলাদেশ মানবিক বাংলাদেশ হিসেবে গড়ে উঠবে। বর্তমানে দেশের চারিদিকে অরাজকতা, হানাহানি, মারামারি, কাটাকাটির মতো ঘটনা অহরহ ঘটে চলেছে। যা নিরীহ মানুষকে অস্থির করে তুলেছে। চারিদিকে অপকর্ম হচ্ছেই। এসব অপকর্ম থেকে নিজেদের দূরে রাখতে সংস্কৃতির চর্চা দরকার রয়েছে। কিন্তু বেশ কিছু মানুষ এখনো সঙ্গীত, নৃত্য, সাহিত্য, নাট্যশালা থেকে অনেক দূরে রয়েছে। অথচ এসব সংস্কৃতি আমাদের মানসিকভাবে অনেক প্রশান্তি দিয়ে থাকে।

তাছাড়া সংস্কৃতি হলো, টিকে থাকার কৌশল এবং পৃথিবীতে মানুষই একমাত্র সংস্কৃতিবান প্রাণী। আমরা যদি, সংস্কৃতিকে লালন করি তাহলে আমাদের প্রজন্মও সংস্কৃতির পথে অগ্রসর হতে পারবে। কেননা সংস্কৃতি একদিকে যেমন আরোপিত অর্থাৎ উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত তেমনি তা অর্জিতও বটে। অতএব, আমরা যদি সংস্কৃতিকে পরিবারে ও সমাজে ধরে রাখতে পারি তাহলে আমরা অনেক মন্দতা থেকে নিজেদের দূরে রাখতে পারবো।

আমরা খবরের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, সঠিক সংবাদ পরিবেশনই আমাদের বৈশিষ্ট্য

আপডেট সময় : ০১:০৪ পিএম

০৮ নভেম্বর ২০২০ খ্রি. ২৩ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ, ২২ রবিউস সানি ১৪৪২ হিজরি, মঙ্গলবার

 

90 জন পড়েছেন
শেয়ার করুন