chandpur report 653

ফরিদগঞ্জের বালিথুবায় পোল্টি ফার্ম পুড়ে ছাই ২০ লাখ টাকা ক্ষতি

আনিছুর রহমান সুজন :

উপজেলার ২নং বালিথুবার কৃষ্ণপুর গ্রামের নুরুল ইসলাম ভেন্ডার এর বাড়িতে আগুন লেগে মোরগ সহ বিশাল পোল্টি ফার্ম পুড়ে ছাই হয়ে গেছে।

এতে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ২০ লাখ টাকার মতো দাঁড়াবে। সরেজমিনে গেলে দেখা যায় পোল্ট্রি ফার্মটির পুড়ে যাওয়া ছাই ছাড়া কিছুই নাই।

সকাল ১১টায় বৈদ্যুতিক শকট থেকে আগুন লাগলে ওই বাড়ির লোকদের ডাক চিৎকারে এলাকাবাসী এসে আগুন কোনভাবেই নিয়ন্ত্রণে আনতে পারে না। পরে পোল্ট্রি ফার্ম টি সম্পূর্ণরূপে পুড়ে ছাই হয়ে যায়। অন্যদিকে আগুন লাগার কথা শুনে বিদ্যুৎ কর্তৃপক্ষ বিদ্যুৎ বন্ধ করে দিলেও চাঁদপুর ফায়ার সার্ভিসে খবর দিলে তারা আসে না। তবে খবর পেয়ে ফরিদগঞ্জের পুলিশ ঘটনাস্থলে এসে দেখে যায়।

বিষয়টি নিয়ে পোল্ট্রি ফার্মের মালিক নুরুল ইসলাম তালুকদার ছেলে তানভীর হোসেনের সাথে কথা হলে, তিনি বলেন তিনতলা বিশিষ্ট পল্টি ফার্ম টি তারা তৈরি করেন নিজেরা চাষাবাদ করার জন্য। কিন্তু কোনোরকম লাভ হয় না বলে পার্শ্ববর্তী বাড়ির দেলোয়ারের কাছে তারা ভাড়া দেয়। কিন্তু দেলোয়ার ও কোন রকম সুবিধা করতে পারছে না। তার পরেও দেলোয়ার পোল্ট্রি ফার্ম টি চালিয়ে নিচ্ছেন। এখন আবার তিনি আড়াইহাজার বয়লার মোরগ উঠিয়েছেন। এবং বিক্রি করার সময় ঘনিয়ে এসেছিল। কিন্তু আজ, হঠাৎ কিভাবে আগুন লেগে সব শেষ হয়ে গেল যাহা আমাদের বোধগম্য নয়। এতে করে আমাদের ঘর সহ পোল্ট্রি ফার্ম মালিক দেলোয়ারের প্রায় ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়ে গেল।

অন্যদিকে ফার্মের ভাড়াটিয়া মোঃ দেলোয়ার হোসেন সরদারের সাথে কথা বলতে গেলে তিনি কান্নার জন্য কথা বলতে পারেনা। তার পরেও তিনি অত্যন্ত আবেগ আপ্লুত হয়ে বলেন তিনি গত তিন বছর আগে এই পোল্টি ফার্ম টি ভাড়া নিয়েছেন। এখনো পর্যন্ত লাভের কোন মুখ দেখেন না। এখন আবার বয়লার মোরগগুলো বিক্রি করার সময় এসেছিল। ভেবেছিলাম কিছুটা লাভের মুখ দেখবো। কিন্তু কিভাবে এমন হয়ে গেল তা তার বোধগম্য নয়। তিনি বলেন তার তিনটি কন্যা সন্তান রয়েছে এবং সংসারে তার মা-বাবা এবং বিভিন্নজনের ঋণের টাকা। সবমিলিয়ে তার বিশাল ঋণের বোঝা হয়ে গেল। তিনি বলেন পোল্টি ফার্ম টি তে তার ১০/১২লাখ টাকার ক্ষতি হয়ে গেল। দেলোয়ার ব্যক্তিগতভাবে বর্তমান সরকারের দলীয় একজন কর্মী। তাই তিনি সরকারের কাছে সামান্যতম হলেও সহযোগিতা চেয়েছে।

অসহায় দেলোয়ারের আত্মচিৎকারে ওই এলাকার বাতাস ভারি হয়ে উঠছে। প্রশাসন এই দিকে দৃষ্টি দিবেন বলে আমাদের ও বিশ্বাস।

21 জন পড়েছেন
শেয়ার করুন