Priyoshomoy 1035

`মহামারিতে লকডাউন চলাকালীন সময়ে কর্মহীন, ক্ষুধার্ত মানুষের দুর্দশা বেড়েই চলছে’

স্টাফ রিপোর্ট :

 নিজ দেশের জনগণের প্রতি মানবাধিকারের গুরুত্ব ও উজ্জলতা হারিয়েছে বাংলাদেশ এমন দাবী করে এশিয়া মানবাধিকার সংস্থা’র মহাসচিব নজরুল ইসলাম বাবলু বলেছেন,মানবাধিকার ছাড়া কখনই দেশের সু-শাসন ও গণতন্ত্র প্রতিষ্ঠা করা সম্ভব নয় ।

বিশ্বের প্রায় প্রতিটি দেশ সু-শাসন প্রতিষ্ঠায় মানবাধিকারের সর্বোচ্চ গুরুত্ব দিয়ে শাসন ব্যবস্থা বজায় রাখলেও বাংলাদেশে এর ভিন্নতা রয়েছে।

যার মূলে রয়েছে জনগণের ভোটাধিকার, বাক-স্বাধীনতা ও গণতন্ত্রের অনুপস্থিতি। তবে আমরা বহুদিন ধরে লক্ষ্য করছি যে, চলমান বৈশ্বিক “করোনার” মহামারিতে লকডাউন চলাকালীন সময়ে কর্মহীন, ক্ষুধার্ত মানুষের দুর্দশা বেড়েই চলছে। যদিও সরকারী ভাবে সহায়তা দেয়া হচ্ছে খুবই অপ্রতুল। এরই মধ্যে লুটপাট হয়েছে প্রায় ৭০ ভাগ সরকারী প্রণোদনা।

তিনি বলেন, শহর বা গ্রামে, বাড়ী- মহল্লায় গেলে দেখা যায় চারদিকে অভাব,কর্মহীন ও দারিদ্রতা বেষ্টিত সমাজ। এখনি এসংকট মোকাবেলায় সমাজের বিত্তবান ও সরকারকে এগিয়ে আসা খুবই জরুরী। অন্যথায় দেশের সমাজ উন্নয়নের সংকট ভবিষ্যতে আরো ঘণীভূত হতে পারে।

এশিয়া মানবাধিকার সংস্থা’র ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবির বেপারী বলেন,এশিয়া মানবাধিকার সংস্থা শুধু কিছু অসহায় জনগোষ্ঠী মানুষের কথা বলতে চায়না তারা দেশের সকলস্তরে মানবাধিকার প্রতিষ্ঠিত করার পরামর্শ ও কার্যক্রম চালিয়ে যেতে চায়। আমরা দেশ ও জনগণের পক্ষে।

আজ ৮ জানুয়ারি ২০২১ শুক্রবার সবুজবাগ থানাধীন সিপাহীবাগ এলাকায় শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণকালে নেতৃবৃন্দ এসব কথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন এশিয়া মানবাধিকার সংস্থা’র ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবির বেপারী, যুগ্ম মহাসচিব রাইসুল ইসলাম চন্দন, তথ্য ও গভেষণা সম্পাদক সাংবাদিক- পারভেজ পাটোয়ারি, আরো সংহতি জানিয়েছেন এশিয়া মানবাধিকার সংস্থা’র ভাইস চেয়ারম্যান আলহাজ্ব দুলাল সিদ্দিকুর রহমান, আলহাজ্ব তাজুল ইসলাম গাজী ,মোঃ হাসমত উল্লাহ,আবু মোজাফ্ফর মোঃ আনাছ, শেখ জামাল উদ্দিন, মহিলা বিষয়ক সম্পাদিকা তানিয়া আক্তার রুপা প্রমূখ।

17 জন পড়েছেন
শেয়ার করুন