chandpur report 1718

উন্নয়নের ছোঁয়ায় কালিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ এগিয়ে যাচ্ছে

সফিকুল ইসলাম রানা : সবার জন্য শিক্ষা নিশ্চিত করা আর শিক্ষায় নারী-পুরুষের সমতা অর্জনে বর্তমান সরকারের সাফল্য বিশ্বের বহু দেশের কাছে অনুকরণীয়। সাক্ষরতার হার বৃদ্ধি, বিদ্যালয়ে ভর্তির হার শতভাগ, ছাত্রছাত্রীর সমতা, নারী শিক্ষায় অগ্রগতি, ঝরে পড়ার হার দ্রæত কমে যাওয়া’সহ শিক্ষার অধিকাংশ ক্ষেত্রই রোল মডেল এখন বাংলাদেশ। এর ধারাবাহিকতায় চাঁদপুরের মতলব উত্তর উপজেলার কালিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজে অবকাঠোমোগত উন্নয়নে পরিবেশ বান্ধব ও নান্দনিকতার ছোঁয়া লেগেছে।

কালিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ গভর্ণিংবডির সভাপতি মো. গিয়াস উদ্দিন চৌধুরীর নেতৃত্বে শিক্ষার অন্যান্য সূচকের চেয়ে কোন অংশেই পিছিয়ে নেই শিক্ষা অবকাঠামো উন্নয়নে এ প্রতিষ্ঠান। বরং কয়েক বছরে নান্দনিক ভবন নির্মাণ, আধুনিক ক্লাসরুমসহ অন্যান্য ভৌত অবকাঠামোন নির্মাণে বিপ্লব সৃষ্টি করেছে। শিক্ষা প্রতিষ্ঠানে নির্মাণ করা হচ্ছে নতুন নতুন ভবন।

১৯৬৫ সালে কালিপুর উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। ১৯৯৯ সালে উচ্চ বিদ্যালয়কে কলেজে রূপান্তর করা হলেও অবকাঠামোগত তেমন উন্নয়ন হয়নি। মো. গিয়াস উদ্দিন চৌধুরী ১ সেপ্টেম্বর ২০১৯ সালে গভর্ণিংবডির সভাপতি মনোনীত হওয়ার পর থেকে শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়ন চলছে। কালিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের বিদ্যালয় শাখায় ১ হাজার ও কলেজ শাখায় ৪শ’ শিক্ষার্থী অধ্যয়নরত।
কালিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ গভর্ণিংবডির অভিভাবক সদস্য মিজানুর রহমান চৌধুরী বলেন, জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষা কেন্দ্র করার জন্য প্রায় ৭শ’ ফুট বাউন্ডারি দেয়াল নির্মাণ, অভরাট জমিতে বালি ফেলে ভরাটের কাজ চলমান রয়েছে।

অপর অভিভাবক সদস্য মনির হোসেন দুদু মিয়া বলেন, গভর্ণিংবডির সভাপতি মো. গিয়াস উদ্দিন চৌধুরীর নেতৃত্বে শিক্ষা প্রতিষ্ঠানে ভবন নির্মাণ’সহ বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড চলছে। স্থানীয় একটি মহল উন্নয়ন কাজ ব্যাহত করতে পায়তারা করছে। সবাইকে শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়ন কাজে সহায়তা করার অনুরোধ করেন তিনি ষাটনল ইউনিয়নের মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবদুস ছাত্তার প্রধান শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নের জন্য সরকারী জমি বরাদ্ধ’সহ সার্বিক সহযোগিতা করতে সবাইকে আহŸান জানান।

কালিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের সহকারি প্রধান শিক্ষক আবদুল কাদের মিয়া বলেন, প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য গভর্ণিংবডির সভাপতির নেতৃত্বে সীমানা প্রাচীর নির্মাণ করা হচ্ছে। একাডেমিক ভবন নির্মাণ ও মাঠ ভরাটের কাজ চলছে। সীমানা প্রাচীর নির্মাণ করার পর জেএসসি ও এসএসসি পরীক্ষা কেন্দ্র করার একধাপ এগিয়ে যাবে।

9 জন পড়েছেন
শেয়ার করুন