chandpur report 1746

কারাগারে কোনো নাগরিকের মৃত্যুই স্বাভাবিক ঘটনা নয় : নজরুল ইসলাম বাবলু

আনিছুর রহমান সুজন : গাজীপুর কেন্দ্রীয় কারাগারে বন্দি লেখক মুশতাক আহমেদ এমনি কি কোন নাগরিকের মৃত্যুই স্বাভাবিক ঘটনা হতে পারেনা দাবী করে এশিয়া মানবাধিকার সংস্থা মহাসচিব নজরুল ইসলাম বাবলু লেখক মুসতাক ও নোয়াখালীতে সাংবাদিক মুজাক্কির হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেছেন, রাষ্ট্র অনেক সুন্দর এর পেছনের ছাঁয়াই লেখক ও গণমাধ্যম। সত্য প্রকাশে সাংবাদিকতা একটি রাষ্ট্রের প্রধান শক্তি। একমাত্র সাংবাদিকতাই জেনে, বুঝে ও শুনে তথ্য প্রকাশ করে। মনে রাখবেন গণমাধ্যমের উপর আঘাত রাষ্ট্রের জন্য অশনিসংকেত।

তিনি বলেন, সকাল হলেই কেন সাংবাদিক হত্যা ও নির্যাতণের খবর শুনতে হবে? কেন কারাগারে লেখক মুসতাক, নোয়াখালী গুলিতে সাংবাদিক মুজাক্কির ও বেড রুমে সাগর-রুনিরা জীবন দিতে হবে? সুতরাং ডিজিটাল নিরাপত্তা আইনের আঁড়ালে গণমাধ্যম ও সংবাদকর্মীদের হাতে শিকল পড়ানো গণতন্ত্র ও বাকস্বাধীনতার উপর জুলুমের শামীল।

তিনি আরো বলেন,বর্তমানে কেউ লেখতে গিয়ে, কেউ বলতে গিয়ে,কেউ অধিকার চাইতে গিয়ে লাশ হচ্ছেন! দিন বদলের সনদ’এর বিপরীততে ঘরে-বাইরে,বনে -জঙ্গলে, এখন লাশের সদন মিলছে।দেশের পরিস্থিতি আজ মনে হচ্ছে আগ্রাসন ও পরাধীনতা আমাদের ঘিরে ফেলেছে।

তিনি অবিলম্বে লেখক মুসতাক, সাংবাদিক মুজাক্কির, সাগর-রুনিসহ সকল সাংবাদিক ও লেখক হত্যার সঠিক তদন্তের মাধ্যমে বিচার দাবী করেন।

তিনি আজ শনিবার সংস্থা’র পল্টন কার্যালয়ে মুশতাক আহমেদ ও মুজাক্কির হত্যার প্রতিবাদে এক জরুরী সভায় এসব কথা বলেন।

এশিয়া মানবাধিকার সংস্থা’র ভাইস-চেয়ারম্যান হুমায়ুন কবির বেপারীর সভাপতিত্বে বক্তব্য রাখেন ভাইস-চেয়ারম্যান মোঃ হাসমত উল্লাহ, যুগ্ম মহাসচিব রাইসুল ইসলাম চন্দন,এ্যাড.হাবিব মিয়াজী, ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক মোঃ ফারুক আজম, তথ্য ও গবেষণা সম্পাদক সাংবাদিক পারভেজ পাটোয়ারি, সদস্য সোহেল রানা, নুর মোঃ সুমন, আশিকুর রহমান, রোকনুজ্জামান রোকন প্রমূখ।

শেয়ার করুন