chandpur report 1711

ফরিদগঞ্জ গাজীপুর-ধানুয়া সড়কে শত শত তালগাছ কেটে উজাড়

ফরিদগঞ্জ প্রতিনিধি : চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার গাজীপুর- ধানুয়া সড়কের দু’পাশের শত শত তালগাছ কেটে উজাড় করেছে অনুমোদন ছাড়াই। যার যার ইচ্ছে মতো তালগাছগুলো কেঁটে নিলেও প্রশাসনের পক্ষ থেকে কোন ধরণের পদক্ষেপ নেয়া হয়নি। সরকারের তাল গাছ রক্ষায় বিশেষ পদক্ষেপ নেওয়া শর্তেও এ উপজেলায় হর-হামেশা তালগাছ কেঁটে উজাড় করে চলছে । তালগাছ রক্ষায় জরুরী পদক্ষেপ নেওয়া প্রয়োজন মনে করছে সচেতন লোকজন।

রোববার সরেজমিন গিয়ে দেখা গেছে, পূর্ব ধানুয়ায় ধানুয়া – –গাজীপুর এলজিইডি সড়কের দু‘পাশ থেকে তালগাছগুলো কেঁটে নিচ্ছে স্থানীয় ভূট্্রু নামের এক ব্যক্তি। ৭টি তালগাছের মধ্যে ৪টি একদিনেই কাঁটা শেষ । শুক্র, শনি সরকারী ছুটির দিন আর ২১ ফ্রেবুূয়ারী বন্ধ ও ব্যস্ততম দিন এ সুযোগ কাছে লাগিয়ে অনুমতি ছাড়া তাল গাছগুলো কাঁটা হচ্ছে। তালগাছ কাটার অনুমতি নেয়ার বিষয়ে জানতে চাইলে সে জানায়, ইউপি চেয়ারম্যান দেখে গেছেন এবং বলেছেন, রাস্তার কাজের প্রয়োজনে কেটে নিতে তাই কাটছি। ভূট্রু মিয়ার চাচা মো: কবির মাস্টার জানান, এলজিইডির ঠিকাদার জাহাঙ্গীর , ইউপি চেয়ারম্যান রাস্তার প্রয়োজনে আমাদের ঝুঁকিপূর্ণ তালগাছগুলো কাটতে বলছেন তাই কেটে নিয়েছি।

এ বিষয়ে সংশ্লিষ্ট উইপি চেয়ারম্যান সোহেল চৌধুরী অস্বীকার করে জানান, তালগাছ কাটার আমি কাউকে অনুমতি দেইনি। পরিবেশের জন্য তালগাছ রক্ষা করা আমাদের দায়িত্ব । খোঁজ নিয়ে তালগাছ কাটা বন্ধ করতে বলবো।

উপজেলা ভারপ্রাপ্ত প্রকৌশলী এস এম রাশেদুর রহমান জানান, আমাদের সড়কের গাছ হলে অনুমতি ছাড়া কর্তণের জন্য কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। কাউকে ছাড় দেওয়া হবে না।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলী হরী জানান, পরিবেশের ভারসাম্য রক্ষায় তালগাছ রক্ষা করা ও রোপন অতীব জরুরী , তাই আমাদের সকলকে এ বিষয়ে সচেতন হতে হবে। যারা তাল গাছ কাটছে তাদের বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উপজেলা প্রকৌশল দপ্তরকে বলবো।

শেয়ার করুন