chandpur report 1674

হাজীগঞ্জে ড্রেজারে বালু উত্তোলনের অভিযোগে ৮০ হাজার টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার : হাজীগঞ্জে সরকারী খাস জমি থেকে অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলনের অভিযোগ স্থানীয় পত্রিকায় সংবাদ প্রকাশের পর অভিযানে নামেন উপজেলা নির্বাহী অফিসার বৈশাখী বড়ুয়া।

বৃহস্পতিবার সকালে হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়ার পুলিশ নিয়ে সরেজমিনে গিয়ে তদন্ত করেন।

সংবাদের বস্তুনিষ্ঠতা পেয়ে অবৈধ ড্রেজার বসানোর অভিযোগে অভিযুক্ত ব্যক্তিকে মোবাইল কোটে ৮০ হাজার টাকা জরিমানা দায়ের করেন। অভিযুক্ত দুই ব্যক্তি হলেন, উপজেলার ৪নং কালচোঁ দক্ষিণ ইউনিয়নের কালচোঁ গ্রামের মোস্তফা কামাল মজুমদার ও কবির হোসেন।

তাদের বিরুদ্ধে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০/১৫ এর ধারা অনুযায়ী নগদ এ অর্থদন্ড প্রদান করা হয়। তাৎক্ষণিক জরিমানার অর্থ পরিশোধ করে তারা মুক্তি পান।

বৃহস্পতিবার প্রকাশিত সংবাদে উল্লেখ, হাজীগঞ্জে সরকারী খাস বিল থেকে অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলনের অভিযোগ পাওয়া যায়। কালচোঁ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি কবির বকাউলের বিরুদ্ধে এমন দুঃসাহসিক অভিযোগ উঠেছে। খাস জমি থেকে বালু উত্তোলনের অভিযোগ পেয়ে ঘটনাস্থল কালচোঁ মাঠে লোক পাঠিয়ে মেশিন বন্ধ রেখেছেন ইউনিয়ন ভূমি অফিস কর্মকর্তা বাহাদুর।

স্থানীয়রা জানান, কালচোঁ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাট ভরাটের জন্য ম্যানেজিং কমিটির সভাপতি কবির বকাউলসহ অন্যান্যরা এই সরকারী খাস জমিতে শ্যালো মেশিন দিয়ে মাটি উত্তোলন করছেন।

এরপূর্বে কালচোঁ গ্রামের মজুমদার বাড়ির লোকজন খাস জমির মালিকানা দাবি করে মাটি উত্তোলনকারীদের বাঁধা দেন। তাদের বাঁধা উপেক্ষা করে বুধবার সকালে পুনরায় ড্রেজার মেশিন চালু দেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি কবির বকাউল, স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোস্তফা কামাল তপদার ও বাহার মজুমদার ।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার সিও নাছির জানান, পত্রিকায় প্রকাশিত সংবাদ ও লিখিত অভিযোগ দেখে ইউএনও স্যার সরেজমিনে গিয়ে অভিযুক্তদের নগদ ৮০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেন।

এদিকে অবৈধভাবে সরকারি খাস জমি থেকে বালু উত্তোলনের সময় মোবাইল কোর্টের খবর পেয়ে ঘটনাস্থল থেকে পালিয়ে যায় ভূমিদস্যু দরবেশ বাড়ির কাউসার, জামাল ও মনির। দুজনকে আটকের পর তারা এখন গা ঢাকা দিয়েছে বলে জানা যায়।

উল্লেখ্য ২০১৮ সালের ২৬ ফেব্রুয়ারী মোস্তফা তফাদারকে প্রধান আসামী করে কয়েকজনের বিরুদ্ধে হাজীগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন মোঃ হানিফ।

12 জন পড়েছেন
শেয়ার করুন