chandpur report 1865

কাপড়ের রঙ মিশিয়ে মিষ্টি তৈরি, সরবরাহ হতো পুরো কুমিল্লায়

নিউজ ডেস্ক :
কুমিল্লায় কাপড়ের রঙ দিয়ে মিষ্টি তৈরির অভিযোগে কোয়ালিটি সুইটস নামে এক প্রতিষ্ঠানকে ৮০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) কুমিল্লার সদর উপজেলার দিদার মার্কেটে ওই মিষ্টির দোকানে অভিযান পরিচালিত হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুমিল্লা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আছাদুল ইসলামের নেতৃত্বে অভিযান পরিচালনা করে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া অধিদপ্তরের নিয়মিত তদারকি কার্যক্রমের অংশ হিসেবে বৃহস্পতিবার আরও চার প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ২৩ হাজার টাকা জরিমানা করে সংস্থাটি।

মো. আছাদুল ইসলাম জানান, কুমিল্লার সদর উপজেলার দিদার মার্কেট এলাকার কোয়ালিটি সুইটস নামের একটি মিষ্টি প্রস্তুতকারক প্রতিষ্ঠানের কারখানায় দেখা যায়, হার্ডওয়ার দোকান থেকে কেনা ডাইয়িং কালার (কাপড়/দেয়াল রং করার কাজে ব্যবহৃত) রং দিয়ে লাড্ডু ও বরিন্দা বানানো হচ্ছে।

কারখানাটির ম্যানেজার জুয়েল তদারকি টিমের কাছে স্বীকার করেন যে, শহরের চকবাজারের হার্ডওয়ার দোকান থেকে কম দামে এই রঙ কিনে তারা মিষ্টি তৈরির কাজে ব্যবহার করেন। ফলে ভোক্তা অধিকার বিরোধী এমন হীন কর্মকাণ্ডের সাথে জড়িত থাকার অভিযোগে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪২ ধারায় অভিযোগ আমলে নিয়ে প্রতিষ্ঠানটিকে ৮০ টাকা জরিমানা করা হয়। এসময় সম্পৃক্ত দুই কৌটা রঙ এবং এক মণ মিষ্টি জব্দ করে ধ্বংস করা হয়।

কোয়ালিটি সুইটস প্রতিষ্ঠানটির সত্ত্বাধিকারী সোহেল আহমেদ ভবিষ্যতে এমন কাজ করবেন না মর্মে মুচলেকা প্রদান করেন। এ ছাড়াও অধিদপ্তরের নিয়মিত তদারকি কার্যক্রমের অংশ হিসেবে বৃহস্পতিবার আরও চারটি প্রতিষ্ঠানকে ২৩ হাজার টাকাসহ মোট পাঁচটি প্রতিষ্ঠানকে ১ লাখ ৩ হাজার টাকা জরিমানা করা হয়।

Night King Sexual Animation
বিজ্ঞাপণ

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুমিল্লা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আছাদুল ইসলাম আরও জানান, কোয়ালিটি সুইটস ছাড়া বাকী চারটি প্রতিষ্ঠানের মধ্যে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সামনে মিনা বাজারকে ৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে মেয়াদোত্তীর্ণ পণ্য রাখার অপরাধে।

এছাড়া কুমিল্লার সদর উপজেলা দূর্গাপুর দিদার মার্কেটের হক ট্রেডার্সকে ৫ হাজার এবং সাইফ ট্রেডার্সকে ৮ হাজার টাকা জরিমানা করা হয় মেয়াদোত্তীর্ণ পণ্য রাখায়। অন্যদিকে ২-১ টাকার ফটোকপি ৫ টাকা রাখার অভিযোগে কুমিল্লা পাসপোর্ট অফিসের সামনে একটি ফটোকপি দোকানে ২ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে সদর উপজেলার স্যানিটারি ইন্সপেক্টর এ কে আজাদ ও জেলা পুলিশের একটি টিম উপস্থিত ছিলেন।

শেয়ার করুন